ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

পিছু হটছে পুতিন সেনারা, স্বরূপে ফিরছে ইউক্রেন

প্রকাশনার সময়: ০৩ এপ্রিল ২০২২, ২০:২৯
ছবি : আলজাজিরা

ইউক্রেনের রাজধানী কিয়েভের আশেপাশের এলাকাগুলো থেকে পিছু হটছে পুতিন সেনারা। এতে আবার দোকানপাট খোলাসহ স্বরূপে ফিরতে শুরু করেছে কিয়েভ। তবে পিছু হটার সময় ব্যাপক ধ্বংসযজ্ঞ ও বেসামরিক লোকদের হত্যা করে লাশ ফেলে গেছে বলে জানিয়েছেন কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো।

রোববার (৩ এপ্রিল) কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো এ তথ্য জানান। বলেন, রাজধানীর উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহরতলি বুচা থেকে পিছু হটার আগে ‘নির্মম যুদ্ধাপরাধ’ ঘটিয়েছে রুশ সেনারা। তারা প্রায় ৩০০ বাসিন্দাকে হত্যা করেছে। শহরতলির সড়কগুলোতে শুধু লাশ আর লাশ।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, কোনো ধরনের প্ররোচনা ছাড়াই পিছু হটার সময় রুশ সেনারা বাসিন্দাদের হত্যা করে গেছে। বুচার একটি সেতুর চারপাশে ট্যাংক বিধ্বংসী মাইন ছড়িয়ে ছিটিয়ে রাখা হয়েছে।

মেয়র ভিটালি ক্লিটসকো জার্মান দৈনিক বিল্ডকে বলেছেন,‘বুচা ও কিয়েভের অন্যান্য শহরতলিতে যা ঘটেছে তা কেবল গণহত্যা হিসাবে বর্ণনা করা যেতে পারে। বেসামরিকদের হাত বেঁধে গুলি করা হয়েছে।’

এদিকে দোকানপাট খুলে দেয়াসহ অ্যালকোহল বিক্রি স্বাভাবিক হয়েছে। শীতপ্রধান ইউক্রেনে অ্যালকোহল বিক্রি পুনরায় শুরু হওয়ায় এটিকে স্বাভাবিক জীবনে ফেরার ইঙ্গিত হিসেবেই দেখছেন স্থানীয়রা।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ