ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

কলম্বোয় অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি

প্রকাশনার সময়: ০১ এপ্রিল ২০২২, ১০:১২

প্রেসিডেন্টের বাসভবনে বিক্ষোভকারীদের হামলাচেষ্টার জেরে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় অনির্দিষ্টকালের জন্য কারফিউ ঘোষণা করা হয়েছে।

কয়েক দশকের মধ্যে দেশটির সবচেয়ে খারাপ অর্থনৈতিক সঙ্কটের কারণে বিক্ষোভ সহিংসতার মধ্যে কারফিউ জারি করা হয়। শুক্রবার ভোরে কলম্বোর বেশ কয়েকটি অংশে কারফিউ জারির বিষয়টি রয়টার্সকে জানিয়েছেন পুলিশের সিনিয়র সুপারিনটেনডেন্ট আমাল এদিরিমানে।

কিছুদিন ধরেই ইতিহাসের সবচেয়ে খারাপ আর্থিক পরিস্থিতির সঙ্গে লড়াই করছে ২২ মিলিয়ন মানুষের দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। তলানিতে এসে ঠেকেছে রাজকোষ। মুদ্রা হারিয়েছে মান। শ্রীলঙ্কান রুপি আর ছাপানো হবে না বলেও ভাবা হচ্ছে।

জ্বালানী আমদানির জন্য সরকারের কাছে পর্যাপ্ত বৈদেশিক মুদ্রা না থাকায় দিনের বেশিরভাগ সময়ই বিদ্যুৎহীন চলছে। এমন পরিস্থিতির কারণে বিক্ষুব্ধ হয়ে রাস্তায় নেমেছে মানুষ।

গতকাল বৃহস্পতিবার গভীর রাতে কয়েকশ বিক্ষোভকারী কলম্বো শহরতলিতে রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসের ব্যক্তিগত বাসভবনের কাছে জড়ো হয়ে বিক্ষোভ করতে থাকেন। এ সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান তারা। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে।

প্রত্যক্ষদর্শী বলেছেন, রাষ্ট্রপতির বাসভবনের দিকে যাওয়ার সময় রাস্তায় একটি বাসে আগুন দেয় বিক্ষোভকারীরা। এর আগে একটি প্রাচীর ভেঙে দেয় এবং পুলিশকে লক্ষ্য করে ইট ছুড়ে। পরিস্থিতি যেন আরও খারাপ হতে না পারে সেজন্য কারফিউ জারি করে সরকার।

পুলিশের সিনিয়র সুপারিনটেনডেন্ট আমাল এদিরিমানে বলেন, কলম্বোর চারটি পুলিশ বিভাগে কারফিউ জারি করা হয়েছে।

এদিকে আর্থিক এই সংকট থেকে দেশটি যেত উত্তরণ করতে পারে সেজন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) আগামী দিনে সম্ভাব্য ঋণ কর্মসূচি নিয়ে শ্রীলঙ্কার কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা শুরু করবে। একজন মুখপাত্র বৃহস্পতিবার বলেছেন, সরকার সংকট থেকে বেরিয়ে আসার উপায় খুঁজছে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ