ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

‘এখন প্রতিটি রাত কঠিন’

প্রকাশনার সময়: ৩১ মার্চ ২০২২, ১০:০২

তুরস্কে ইস্তাম্বুলের শান্তি বৈঠকে রাশিয়া ইউক্রেনের দুই নগরীতে হামলার তীব্রতা ব্যাপকভাবে কমানোর প্রতিশ্রুতি দিলেও চেরনিহিভে হামলার কোনো কমতি দেখা যাচ্ছে না বলে জানিয়েছেন ওই অঞ্চলের গভর্নর ভিয়াচেস্লাভ চাউস।

চেরনিহিভ এবং তার চারপাশে ‘রাতজুড়েই যথেষ্ট উত্তেজনা বিরাজ করেছে’ বলে জানিয়েছেন গভর্নর চাউস। বিবিসিকে তিনি বলেন, ‘তারা নিঝিন এবং চেরনিহিভে হামলা করেছে। বেশিরভাগ হামলা হয়েছে চেরনিহিভে। এতে কিছু বেসামরিক অবকাঠামো ধ্বংস হয়ে গেছে। ‘চেরনিহিভে এখনো বিদ্যুৎ ও পানি সরবরাহ এবং ঘর গরম রাখার ব্যবস্থা নেই। এগুলো পুনরায় ঠিক করা সহজ হবে না। গত রাতে তারা সেনাবাহিনীর কোনো অবকাঠামোতে হামলা চালায়নি। তারা ক্রমাগত শুধু বেসামরিক অবকাঠামোতে হামলা চালিয়ে গেছে।’ গভর্নরের দেয়া তথ্য বিবিসি স্বাধীনভাবে যাচাই করতে পারেনি। তবে চেরনিহিভের বাসিন্দারা জানিয়েছেন, সেখানে লড়াই অব্যাহত আছে।

এক বাসিন্দা বিবিসিকে বলেন, ‘এখন প্রতিটি রাত খুব কঠিন। নগরীর প্রধান কেন্দ্র থেকে দূরে শহরতলীতে লড়াইয়ের আওয়াজ আমরা শুনতে পাই। আমরা কামানের গোলা ছোড়ার শব্দ পাই। তবে আজ রাতে কোনো বিমানের শব্দ পাওয়া যায়নি।’ আরেক বাসিন্দা বলেন, বুধবারও গোলাবর্ষণ অব্যাহত ছিল। তবে রাতের মতো অত তীব্র ছিল না। বিবিসিকে চাউস বলেন, তিনি রাশিয়ার দেয়া প্রতিশ্রুতিতে বিশ্বাস করেন না। তাদের সেনাবাহিনীকে এমনকি একবারের জন্যও প্রতিশ্রুতি রক্ষা করতে দেখা যায়নি বলে জানান তিনি।

আলোচনা ফলপ্রসূ হয়নি

এদিকে, ক্রেমলিন থেকে আলোচনা ফলপ্রসূ হয়নি বলে জানানো হচ্ছে। বুধবার ক্রেমলিন থেকে বলা হয়, মঙ্গলবারের শান্তি আলোচনায় রাশিয়া ও ইউক্রেনের আলোচকরা ‘কোনো অগ্রগতি অর্জন করতে’ পারেননি।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘ওইদিন ইতিবাচক যেটুকু ঘটেছে তা হলো, ইউক্রেনের পক্ষ থেকে অন্তত তারা কী কী প্রস্তাব রাখছেন সেটি সুনির্দিষ্ট করে গুছিয়ে কাগজে উল্লেখ করা শুরু হয়েছে। এখন পর্যন্ত আমরা সেটা অর্জনের পথে যেতে পারিনি।’ ‘যেটা ইতিবাচক তা হলো ইউক্রেনিয়ানরা অন্তত কাগজে-কলমে তাদের প্রস্তাব তুলে ধরেছে। এতদিনে অন্তত সেটা হাতে পাওয়া গেছে।’ বুধবার এক সাংবাদিক সম্মেলনে বলেছেন প্রেসিডেন্ট পুতিনের মুখপাত্র। ‘বাকিটা যা হয়েছে, তাকে আমরা বড় কোনো অগ্রগতি বলতে পারি না। খুব বেশি আশা করার মতো কিছু নেই।’

পেসকভ বলেন ক্রিমিয়া ‘রাশিয়ার অংশ’ এবং রাশিয়ার কোনো ভৌগোলিক অঞ্চল নিয়ে কোনো পক্ষের সঙ্গে কোনো ধরনের মীমাংসা আলোচনা রাশিয়ার সংবিধানে নিষিদ্ধ। তার কথা থেকে ইঙ্গিত পাওয়া যায় যে, ২০১৪ সালে রাশিয়ার দখল করা ক্রিমিয়া পূর্ব ইউক্রেনের রুশ সমর্থিত বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকাগুলো নিয়ে ইস্তাম্বুলের বৈঠকে ইউক্রেনের প্রস্তাবে রাশিয়া আদৌ খুশি নয়। তুরস্কের ইস্তাম্বুলে মঙ্গলবার রাশিয়া ও ইউক্রেইনের প্রতিনিধিদের সঙ্গে এক শান্তি বৈঠকে রাশিয়া কিয়েভ ও চেরনিহিভে হামলা কমানোর প্রতিশ্রুতি দিয়েছিল। তবে ইউক্রেন এবং তাদের পশ্চিমা মিত্ররা রাশিয়ার হামলা হ্রাসের প্রতিশ্রুতি রক্ষা করা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে।

ভারতে আসছেন বাইডেনের দূত ও রুশ পররাষ্ট্রমন্ত্রী

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দূত দলীপ সিং এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ভারত সফরে আসছেন।

আজ সন্ধ্যায় দিল্লিতে আসবেন মার্কিন ডেপুটি ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইসার দলীপ সিং। তিনি আন্তর্জাতিক অর্থনীতির বিষয়টি দেখেন। রাশিয়ার বিরুদ্ধে আর্থিক নিষেধাজ্ঞা জারির ক্ষেত্রে তার ভূমিকা ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি এখন চীনে। সেখান থেকে দুই দিনের সফরে তিনি ভারতে আসছেন। হোয়াইট হাউস জানিয়েছে, ‘তার ভারতে আসার কারণ হলো, ইউক্রেনে রাশিয়ার অন্যায্য হামলার পর ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্কের বিষয়ে আলোচনা করা।’

তবে সূত্র জানাচ্ছে, তার ভারত সফরের প্রধান উদ্দেশ্য হবে ইউক্রেন সংকট নিয়ে আলোচনা করা। এখনো পর্যন্ত জাতিসংঘে ভারত একবারের জন্যও রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়নি। বাইডেন সম্প্রতি ভারতের অবস্থানকে নড়বড়ে বলেছেন। ফলে বিষয়টি নিয়ে আমেরিকা ভারতের সঙ্গে আলোচনা করতে চাইবে, এটা স্বাভাবিক। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভও দিল্লি আসছেন। দলীপ যখন থাকবেন, সম্ভবত সেসময়ই লাভরভ দিল্লি পৌঁছে যাবেন। তিনিও চীন থেকেই ভারতে আসবেন। আজ ঝটিকা সফরে ভারতে আসতে পারেন যুক্তরাজ্যের ফরেন সেক্রেটারি লিজ ট্রুসও।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ