ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

মিয়ানমারের বিমানবাহিনী প্রধানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা

প্রকাশনার সময়: ২৬ মার্চ ২০২২, ১১:১১
ছবি: আলজাজিরা

মিয়ানমারের ওপর যৌথভাবে নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডা। দেশটির জান্তা সরকারের আমলে বিরোধীদের ওপর সেনাবাহিনীর নৃশংস দমন-পীড়নের জবাবে বিমান বাহিনীর নবনিযুক্ত প্রধানসহ কয়েকজন সিনিয়র সামরিক কর্মকর্তা এবং অস্ত্র ব্যবসার সঙ্গে জড়িতদের ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। খবর আলজাজিরা।

দেশটির অস্ত্র ব্যবসায়ী ও তাদের ব্যবসা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত ব্যক্তিদের লক্ষ্য করে এই নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এছাড়াও অস্ত্র ব্যবসায়ী টে জাও দ্বারা নিয়ন্ত্রিত দুটি ব্যবসা প্রতিষ্ঠানও এই নিষেধাজ্ঞার মধ্যে পড়েছে।

এদিকে মিয়ানমার সেনাবাহিনীর ৬৬তম লাইট ইনফ্যান্ট্রি ডিভিশনের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই সেনা ইউনিটি গত বছর ডিসেম্বরে দেশটির দক্ষিণ-পূর্ব কায়াহ রাজ্যে তাদের গাড়িতে অন্তত ৩০ জন বেসামরিক লোককে জীবন্ত পুড়িয়ে হত্যা করে।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, ‘বার্মার জনগণের প্রতি আমাদের দৃঢ় সমর্থন এবং সরকার কর্তৃক সংঘটিত অভ্যুত্থান ও সহিংসতার বিষয়ে জবাবদিহিতা নিশ্চিত করা এবং সামরিক শাসকদের ক্রমবর্ধমান সহিংসতার প্রতিক্রিয়া অংশ হিসাবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমরা সামরিক সরকার এবং তাদের সমর্থকদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতেই থাকব। যতক্ষণ না তারা সহিংসতা বন্ধ করে এবং বার্মাকে গণতন্ত্রের পথ ফিরিয়ে না দেয়।’

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ