ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

ভারত-পাকিস্তানের চেয়ে বেশি সুখী বাংলাদেশ

প্রকাশনার সময়: ২৬ মার্চ ২০২২, ১০:২০

বিশ্বের সুখী দেশের তালিকায় এক নম্বর অবস্থানে ফিনল্যান্ড। টানা পাঁচ বার এ অবস্থান ধরে রাখল দেশটি। জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক (এসডিএসএন) থেকে প্রকাশিত ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২২ প্রকাশিত হয়েছে। সুখী দেশের এ তালিকায় বাংলাদেশ গতবারের চেয়ে কিছুটা এগিয়েছে। এবার বাংলাদেশের অবস্থান ৯৯তম— যা ২০২০ সালে ছিল ১০১।

২০১২ সাল থেকে সুখী দেশের তালিকা প্রকাশ করে আসছে এসডিএসএন। এবারের সুখী দেশের তালিকায় সবার তলানিতে, অর্থাৎ ১৪৬তম অবস্থানে আফগানিস্তান। আর ১৪৫তম ও ১৪৪তম অবস্থানে যথাক্রমে জিম্বাবুয়ে এবং রোয়ান্ডা।

এবার বিশ্বে শীর্ষ ১০ সুখী দেশ হলো— ক্রমানুসারে ফিনল্যান্ড, ডেনমার্ক, সুইজারল্যান্ড, আইসল্যান্ড, নেদারল্যান্ডস, নরওয়ে, সুইডেন, লুক্সেমবার্গ, নিউজিল্যান্ড ও অস্ট্রিয়া। সুখী দেশের তালিকায় যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের অবস্থান যথাক্রমে ১৭ ও ১৯তম। এ তালিকায় চীন ও রাশিয়ার অবস্থান যথাক্রমে ৮২ ও ৭৪।

দক্ষিণ এশিয়ার অন্যতম জনবহুল তিন দেশ ভারত, পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে বাংলাদেশ বেশি সুখী। তালিকায় বাংলাদেশের অবস্থান ৯৯তম। ভারত ও পাকিস্তানের অবস্থান যথাক্রমে ১৩৬ ও ১০৩।

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ