ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

জাতিসংঘে ইউক্রেনের পক্ষে বাংলাদেশ

প্রকাশনার সময়: ২৫ মার্চ ২০২২, ০৮:৩৮

ইউক্রেনে মানবিক সংকট নিরসনে ব্যবস্থা নেওয়ার পক্ষে জাতিসংঘের সাধারণ পরিষদ অধিবেশনে ইউক্রেনের প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশে।

৪ মার্চ নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে পরিষদের জরুরি অধিবেশন এ ভোটাভুটি হয়েছে।

এতে ভোট দেয় সাধারণ পরিষদের ১৪০ সদস্যদেশ, ভোটদানে বিরত ছিল ৩৮ দেশ। প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে এছাড়া রাশিয়া, বেলারুশ, উত্তর কোরিয়া, ইরিত্রিয়া এবং সিরিয়া এই ৫টি দেশ।

জাতিসংঘের প্রস্তাবনায় রয়েছে বেসামরিক নাগরিক, হাসপাতাল ও বেসামরিক স্থাপনার সুরক্ষার আহ্বান। একই সঙ্গে আহ্বান জানানো হয়েছে অবরুদ্ধ শহরগুলো বিশেষ করে মারিওপোল মুক্ত করার।

এর আগে ২ মার্চ ইউক্রেনে হামলা বন্ধের দাবিতে সাধারণ পরিষদে অনুষ্ঠিত হয়েছিল ভোট। ওই প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত ছিল ভারত, চীন, বাংলাদেশ, পাকিস্তানসহ ৩৫টি দেশ।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। ইউক্রেনে রাশিয়ার হামলার পর থেকে এখন পর্যন্ত দুই পক্ষেরই বহু মানুষ হতাহত হয়েছেন। প্রতিক্রিয়ায় মস্কোর ওপর বিভিন্ন ধরণের নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমা মিত্ররা।

জাতিসংঘ বলছে, ইউক্রেন থেকে অন্তত এক কোটি মানুষ জীবন বাঁচাতে প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে গিয়েছেন। তাদের মধ্যে বেশিরভাগই নারী, শিশু ও বয়স্ক মানুষ। এছাড়া ইউক্রেনে আটকা পড়া লাখ লাখ মানুষের সাহায্য প্রয়োজন। সূত্র: আল জাজিরা

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ