ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

শনাক্ত বেড়েছে, একদিনে মৃত্যু আরও প্রায় ৫ হাজার

প্রকাশনার সময়: ২৩ মার্চ ২০২২, ০৭:৫০

প্রাণঘাতি করোনাভাইরাসে গত একদিনে বিশ্বে শনাক্ত হয়েছে ১৬ লাখ ৭২ হাজার ৫৬৬ জন। এই সময়ে মৃত্যু হয়েছে ৪ হাজার ৮৪৯ জনের। একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ১৪ লাখের বেশি মানুষ।

করোনাভাইরাসের লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বুধবার সকাল পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৪৭ কোটি ৪০ লাখ ৬৬ হাজারের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ৬১ লাখ ২১ হাজার ৭৩০ জনের। একই সময়ে অদৃশ্য ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ৪১ কোটির বেশি মানুষ।

২০১৯ সালের শেষ দিকে শুরু হওয়া এই মহামারিতে হতাহতের দিক দিয়ে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত একদিনে ২৩ হাজার ৪১৯ এবং এখন পর্যন্ত মোট ৮ কোটি ১৪ লাখ ৭৬ হাজার ৫৯ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে ৮০৬ জন এবং মোট মৃত্যু হয়েছে ৯ লাখ ৯৯ হাজার ৭৮১ জনের।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতে এখন পর্যন্ত ৪ কোটি ৩০ লাখ ১০ হাজার ৯৭১ জনের করোনা শনাক্ত এবং ৫ লাখ ১৬ হাজার ৫৭৪ জনের মৃত্যু হয়েছে।

তৃতীয় স্থানে থাকা ব্রাজিলে করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ৯৬ লাখ ৮৩ হাজার ৬৮৬ জনের। মৃত্যু হয়েছে ৬ লাখ ৫৭ হাজার ৭৭৩ জনের।

এছাড়া করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে এমন দেশের তালিকায় চতুর্থ স্থানে ফ্রান্স, পঞ্চম যুক্তরাজ্য এবং ষষ্ঠ স্থানে রয়েছে জার্মানি। মহামারি শুরুর প্রায় এক বছর পর টিকা আবিষ্কার করতে সক্ষম হন বিজ্ঞানীরা। তারপর থেকে করোনার ঢেউ অনেকটা কমে আসে। এমন অবস্থার পর করোনার নতুন ধরন ওমিক্রন বিশ্বজুড়ে ফের আতঙ্ক সৃষ্টি করে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশ করোনা টিকার বুস্টার ডোজের ওপর জোর দিচ্ছে। বেশিরভাগ দেশ করোনার বিধিনিষেধ পুরোপুরি তুলে নিয়েছে। যদিও জাতিসংঘ আশঙ্কা করছে, করোনাভাইরাস দীর্ঘদিন ধরেই পৃথিবীতে থাকবে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ