ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬
শ্রীলঙ্কায় ভয়াবহ অর্থনৈতিক সংকট

তেলের জন্য ৪ ঘণ্টা লাইনে দাড়িয়ে দুই জনের মৃত্যু

প্রকাশনার সময়: ২০ মার্চ ২০২২, ১৭:৩৭

শ্রীলঙ্কায় খাদ্যপণ্যের আকাশচুম্বী দাম আর রেকর্ড মুদ্রাস্ফীতির কারণে সস্তায় কেরোসিন এবং পেট্রোল কেনার জন্য দীর্ঘ সারিতে অপেক্ষার সময় মাটিতে লুটিয়ে পড়ে অন্তত দু’জন মারা গেছেন।

স্থানীয় সময় রোববার (২০ মার্চ) দেশটির পৃথক দুই স্থানে প্রাণহানির এই ঘটনা ঘটেছে বলে শ্রীলঙ্কার পুলিশ জানিয়েছে।

দেশটির বাণিজ্যিক রাজধানী কলম্বোর পুলিশের মুখপাত্র নালিন থালদুওয়া বলেছেন, পৃথক দু’টি স্থানে পেট্রোল এবং কেরোসিন তেল কেনার জন্য সারিতে দাঁড়িয়ে অপেক্ষার সময় ৭০ বছরের কোটায় থাকা দুই ব্যক্তি মারা গেছেন।

ব্যাপক মুদ্রাস্ফীতির কারণে খাদ্য ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর দাম প্রায় আকাশ ছুঁয়েছে শ্রীলঙ্কায়। গত কয়েক সপ্তাহ ধরে দেশটির বিভিন্ন স্থানে তেলের পাম্পে মানুষকে দীর্ঘ সারিতে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। ঘণ্টার পর ঘণ্টা ধরে সারিতে দাঁড়িয়েও অনেক সময় লোকজন প্রয়োজনীয় তেল এবং পেট্রোল পাচ্ছেন না। জ্বালানির সংকটের কারণে দেশটি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

থালদুওয়া বলেছেন, ‘নিহতদের মধ্যে একজন ৭০ বছর বয়সী থ্রি-হুইলার চালক। তিনি ডায়াবেটিক এবং হার্টের রোগী ছিলেন। এছাড়া অন্যজন ৭২ বছর বয়সী। দু’জনই জ্বালানি তেলের জন্য প্রায় চার ঘণ্টা ধরে সারিতে অপেক্ষা করছিলেন।’

শ্রীলঙ্কার পেট্রোলিয়াম জেনারেল এমপ্লোয়িজ ইউনিয়নের সভাপতি অশোকা রানওয়ালা বলেছেন, অপরিশোধিত তেলের মজুত ফুরিয়ে যাওয়ায় রোববার দেশের একমাত্র জ্বালানি শোধনাগারের কার্যক্রম স্থগিত করা হয়েছে। তবে এ বিষয়ে দেশটির জ্বালানি মন্ত্রণালয়ের মন্তব্য পাওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

মূল্য বৃদ্ধির কারণে রান্নার গ্যাস থেকে নিম্ন আয়ের পরিবারগুলো মুখ ফিরিয়ে নেওয়ায় দেশটিতে কেরোসিন তেলের ব্যবহার বৃদ্ধি পেয়েছে। রোববার দেশটির দ্বিতীয় বৃহত্তম গ্যাস সরবরাহকারী কোম্পানি লাফস গ্যাসের এক বিবৃতিতে সাড়ে ১২ কেজি গ্যাসের সিলিন্ডারের দাম বাড়িয়ে ১ হাজার ৩৫৯ লঙ্কান রুপি করার ঘোষণা দেওয়া হয়েছে।

গত জানুয়ারি থেকে ক্রমবর্ধমান ব্যয়বহুল জ্বালানি পরিবহনের অর্থ পরিশোধ করার জন্য ডলার খুঁজে পেতে রীতিমতো লড়াই করছে শ্রীলঙ্কা। ফেব্রুয়ারিতে দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২ দশমিক ৩১ বিলিয়ন ডলারে নেমে এসেছে। গত মাসে দেশটির মুদ্রাস্ফীতি রেকর্ড ১৫ দশমিক ১ শতাংশ এবং খাদ্য মূল্যস্ফীতি ২৫ দশমিক ৭ শতাংশে পৌঁছেছে; যা এশিয়ার দেশগুলোর মধ্যে সর্বোচ্চ।

নয়া শতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ