ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

পশ্চিমাদের শত শত বিমান জব্দ করছে রাশিয়া

প্রকাশনার সময়: ১৮ মার্চ ২০২২, ০৮:৪১

ইউক্রেনের হামলার পরই রাশিয়ার ওপর একের পর এক কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা বিশ্ব। তারই ধারাবাহিকতায় এবার যুক্তরাষ্ট্র ও ইউরোপের লিজিং কোম্পানিগুলোর শত শত বিমান জব্দ করছে রাশিয়া। গতকাল মার্কিন গণমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এদিকে বন্দি বিনিময়ের মাধ্যমে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর মারিউপোলের অপহূত মেয়র ইভান ফেদোরোভকে মুক্তি দিয়েছে রাশিয়া। ইউক্রেনের সৈন্যদের হাতে বন্দি ৯ রাশিয়ান সৈন্যকে মুক্তি দেয়ায় রুশ কর্তৃপক্ষ মেয়রকে ছেড়ে দিয়েছে বলে বৃহস্পতিবার ইউক্রেনের সেন্টার ফর স্ট্র্যাটেজিক কমিউনিকেশন অ্যান্ড ইনফরমেশন সিকিউরিটির এক বিবৃতিতে জানানো হয়েছে। এতে বলা হয়েছে, ৯ রুশ সৈন্যের বিনিময়ে ফেদোরোভকে মুক্ত করা হয়েছে। ইউক্রেন রাশিয়ার ওই সৈন্যদের বন্দি করেছিল; যাদের অপ্রাপ্ত বয়স্ক বলে দাবি করেছে তারা। এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কার্যালয় মেয়র ইভান ফেদোরোভের মুক্তির তথ্য নিশ্চিত করলেও বর্তমানে তিনি কোথায় আছেন, সে বিষয়ে বিস্তারিত জানায়নি।

জেলেনস্কির গণমাধ্যম সহযোগী দারিয়া জারিভনায়া বুধবার রাতে এক টেলিভিশন ভাষণে বলেছেন, রাশিয়ার বন্দিদশা থেকে মেয়র ইভান ফেদোরোভ মুক্তি পেয়েছেন। তার মুক্তির বিনিময়ে ইউক্রেন রাশিয়ার বন্দি ৯ সৈন্যকে ছেড়ে দিয়েছে। যাদের জন্ম ২০০২-০৩ সালের দিকে। তারা আসলে শিশু। গত শুক্রবার ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় মারিউপোলের মেয়র ইভানকে অপহরণ করে নিয়ে যায় রুশ সৈন্যরা। তারপর থেকে তার কোনো খোঁজ পাওয়া যাচ্ছিল না।

এদিকে বৃহস্পতিবার সকালের দিকে ফেসবুকে দেয়া এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, আমরা অবশেষে মারিউপোলের মেয়রকে জিম্মিদশা থেকে মুক্ত করেছি।

ইউক্রেনের হামলার পরই রাশিয়ার ওপর একের পর এক কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা বিশ্ব। তারই ধারাবাহিকতায় এবার যুক্তরাষ্ট্র ও ইউরোপের লিজিং কোম্পানিগুলোর শত শত বিমান জব্দ করছে রাশিয়া। গতকাল মার্কিন গণমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ক্রেমলিন এক বিবৃতিতে জানায়, নিষেধাজ্ঞার বিরুদ্ধে ব্যবস্থা নিতে সোমবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটি আইনে স্বাক্ষর করেছেন। ফলে রাশিয়ার এয়ারলাইন্স বিদেশি কোম্পানির লিজ নেয়া বিমানগুলোর নিবন্ধন করতে পারবে। নতুন আইনের কারণে রাশিয়ান এয়ারলাইন্স বিদেশি কোম্পানি থেকে লিজ নেয়া বিমানগুলো রেখে দিতে পারবে ও অভ্যন্তরীণ রুটে এগুলো ফ্লাইট পরিচালনা করবে। তাছাড়া রুশ সরকারের অনুমোদন ছাড়া এ বিমানগুলো ফিরে পাবে না বিদেশি কোম্পানি। এভিয়েশন অ্যানালিটিক্স ফার্ম সিরিয়ামের দেয়া তথ্যানুসারে, রাশিয়ার বিমান সংস্থাগুলোর কাছে ৩০৫টি এয়ারবাস জেট এবং ৩৩২টি বোয়িং জেট রয়েছে।

এছাড়া পশ্চিমা বিমান কোম্পানি যেমন— বম্বার্ডিয়ার, এম্ব্রেয়ার এবং এটিআর নির্মিত ৮৩টি আঞ্চলিক জেটও রয়েছে রাশিয়ায়। এর বিপরীতে, রুশ বিমান সংস্থার সক্রিয় বহরে মাত্র ১৪৪টি বিমান রয়েছে, যেগুলো রাশিয়ায় নির্মিত।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ