ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

পবিত্র আল আকসায় লাখ ফিলিস্তিনির ঈদের নামাজ আদায়

প্রকাশনার সময়: ২১ জুলাই ২০২১, ০৫:৪১ | আপডেট: ২১ জুলাই ২০২১, ০৫:৪৫

জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদেও ঈদের নামাজ আদায় করেছেন লাখ খানেক মুসল্লি। ঈদ উদযাপন করছেন ফ্রান্স, জার্মানি ও আয়ারল্যান্ডের প্রবাসী বাংলাদেশিরাও।

স্থানীয় সময় মঙ্গলবার জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদে ঈদুল আজহার নামাজে শরিক হন এক লাখের মতো মুসল্লি। পবিত্র এই প্রাঙ্গণ ঘিরে ইসরাইলি বাহিনীর চোখ রাঙানি উপেক্ষা করেই ঈদের নামাজ আদায় করেন ফিলিস্তিনিরা। নামাজ শেষে ফিলিস্তিনের পতাকা হাতে আনন্দ উদযাপন করতে দেখা যায় তাদের।

ত্যাগের মহিমায় উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে ঈদুল আজহা উদযাপন করছেন কুয়েতের মুসলিমরা। মহামারির কারণে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায় করেন তারা। দেশটিতে সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয় কুয়েত সিটির গ্র্যান্ড মসজিদ আল কাবিরে। ঈদের জামাত আদায় করতে পেরে খুশি প্রবাসী বাংলাদেশিরা।

আয়ারল্যান্ডে স্বাস্থ্যবিধি মেনে ঈদ-উল-আজহার নামাজ আদায় করেন দেশটিতে বসবাসরত ধর্মপ্রাণ মুসল্লিরা। ৫০ জন করে নামাজ আদায় করার কারণে জামাতের জন্য অনেককে অপেক্ষা করতে দেখা যায়।

ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে ইউরোপের অন্যান্য দেশের পাশাপাশি ফ্রান্সেও পবিত্র ঈদ উল আজহা উদযাপন করা হচ্ছে। বাংলাদেশি কমিউনিটি পরিচালিত একাধিক ঈদ জামাতে অসংখ্য মুসল্লি অংশগ্রহণ করেন।

সৌদি আরবের সঙ্গে মিল রেখে জার্মানিতেও পালিত হচ্ছে পবিত্র ঈদ উল আজহা। রাজধানী বার্লিনসহ দেশটির অন্যান্য প্রদেশের বিভিন্ন মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। প্রবাসী অধ্যুষিত বার্লিনের প্রায় সবকটি মসজিদে তিনটি করে ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে। তবে সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয় রাজধানীর নয়কোলনের বায়তুল মোকাররম মসজিদে।

এদিকে, করোনা মহামারির মধ্যেই পবিত্র ঈদুল আজহা উদযাপন করছেন ইতালির প্রবাসী বাংলাদেশিরা। দেশটির অন্তত ৫০টি স্থানে খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

নয়া শতাব্দী/এসইউ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ