ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

ইসলামফোবিয়া বিরোধী আন্তর্জাতিক দিবস ঘোষণা করল জাতিসংঘ

প্রকাশনার সময়: ১৬ মার্চ ২০২২, ২০:৪৭

১৫ মার্চকে ইসলামফোবিয়ার বিরুদ্ধে লড়াইয়ের আন্তর্জাতিক দিবস হিসেবে ঘোষণা করেছে জাতিসংঘ। সোমবার (১৪ মার্চ) জাতিসংঘের সাধারণ পরিষদ সর্বসম্মতিক্রমে এ সংক্রান্ত এক প্রস্তাব অনুমোদন করে।

প্রস্তাবটিতে ধর্ম বা বিশ্বাসের ভিত্তিতে কোনো ব্যক্তির বিরুদ্ধে সব ধরনের সহিংসতার নিন্দা করা হয়। এছাড়া ধর্মীয় স্থান, ও উপাসনালয়ে সব ধরনের আক্রমণেরও তীব্র নিন্দা করা হয় প্রস্তাবে।

১৯৩ সদস্যের জাতিসংঘে ৫৫টি মুসলিম প্রধান দেশ। অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) পক্ষ থেকে পাকিস্তান প্রস্তাবটি জাতিসংঘে পেশ করেছিল পাকিস্তান। সোমবার সাধারণ পরিষদে সর্বসম্মতিক্রমে প্রস্তাব গৃহীত হয়। এদিন ইসলামফোবিয়ার বিরুদ্ধে লড়াইয়ের আন্তর্জাতিক দিবস হিসেবে ১৫ মার্চকে ঘোষণা করা হয়। উল্লেখ্য যে, ২০১৯ সালের এই দিনে একজন বন্দুকধারী নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে প্রবেশ করে নির্বিচারে গুলি চালিয়ে ৫১ জনকে হত্যা করেছিল।

প্রস্তাবটি জাতিসংঘে উত্থাপন করে পাকিস্তানের দূত মুনির আকরাম বলেন, ইসলামফোবিয়া এখন একটি বাস্তব বিষয়, যা বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। মুসলিমদের বিরুদ্ধে বৈষম্য, সহিংসতা ও ঘৃণাত্মক বক্তব্য বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। এ ধরনের কর্মকাণ্ড মুসলিম ব্যক্তি ও সম্প্রদায়ের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন ও ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘনের সমান।

জাতিসংঘ ইসলামফোবিয়া বিরোধী আন্তর্জাতিক দিবস ঘোষণা করায় মুসলিম বিশ্বকে অভিনন্দন জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সূত্র : পাকিস্তান এক্সপ্রেস ট্রিবিউন।

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ