ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

বিশ্বে করোনায় বেড়েছে শনাক্ত ও মৃত্যু

প্রকাশনার সময়: ১৬ মার্চ ২০২২, ০৭:৫৫

প্রাণঘাতি করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে দুই বছরেরও বেশি সময় ধরে লড়ছে বিশ্ব। গত একদিনে করোনা শনাক্ত হয়েছে ১৬ লাখ ৮৪ হাজার ৮২৪ জন। এই সময়ে মৃত্যু হয়েছে ৫ হাজার ২২২ জনের। একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ১৫লাখ মানুষ।

করোনাভাইরাসের লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৪৬ কোটি ১৫ লাখ ৩০ হাজারের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ৬০ লাখ ৭৩ হাজার ১৬১ জন। একই সময়ে অদৃশ্য ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ৩৯ কোটি ৪৮ লাখের বেশি মানুষ।

২০১৯ সালের শেষ দিকে শুরু হওয়া এই মহামারিতে হতাহতের দিক দিয়ে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত একদিনে ২৪ হাজার এবং এখন পর্যন্ত মোট ৮ কোটি ১২ লাখ ৪৪ হাজার ৭৬ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে ৮৮৯ জন এবং মোট মৃত্যু হয়েছে ৯ লাখ ৯২ হাজার ২৯০ জনের।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতে এখন পর্যন্ত ৪ কোটি ২৯ লাখ ৯৮ হাজার ৬৪৬ জনের করোনা শনাক্ত এবং ৫ লাখ ১৬ হাজার ১০৩ জনের মৃত্যু হয়েছে।

তৃতীয় স্থানে থাকা ব্রাজিলে করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ৯৪ লাখ ৩২ হাজার ২৭৪ জনের। মৃত্যু হয়েছে ৬ লাখ ৫৫ হাজার ৬৪৯ জনের।

এছাড়া করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে এমন দেশের তালিকায় চতুর্থ স্থানে ফ্রান্স, পঞ্চম যুক্তরাজ্য এবং ষষ্ঠ স্থানে রয়েছে রাশিয়া।

মহামারি শুরুর প্রায় এক বছর পর টিকা আবিষ্কার করতে সক্ষম হন বিজ্ঞানীরা। তারপর থেকে করোনার ঢেউ অনেকটা কমে আসে। এমন অবস্থার পর করোনার নতুন ধরন ওমিক্রন বিশ্বজুড়ে ফের আতঙ্ক সৃষ্টি করে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশ করোনা টিকার বুস্টার ডোজের ওপর জোর দিচ্ছে। বেশিরভাগ দেশ করোনার বিধিনিষেধ পুরোপুরি তুলে নিয়েছে। যদিও জাতিসংঘ আশঙ্কা করছে, করোনাভাইরাস দীর্ঘদিন ধরেই পৃথিবীতে থাকবে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ