ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

আধা ঘণ্টা পর পর মারিউপোল কেঁপে উঠছে

প্রকাশনার সময়: ১১ মার্চ ২০২২, ১৩:২০

রাশিয়া-ইউক্রেনের সংঘাত যেনো কোনোভাবেই থামছে না বরং দিন যত যাচ্ছে ততই সংঘাত আরও বাড়ছে। এই ধারাবাহিকতায় রাশিয়ার সেনাবাহিনীর গোলার আঘাতে আধা ঘণ্টা পর পর মারিউপোল শহর কেঁপে উঠছে। গত দুই দিনে ইউক্রেনের এই বন্দরনগর সাক্ষাৎ নরকে পরিণত হয়েছে। স্থানীয় কর্মকর্তার বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

মারিউপোলের মেয়র ভাদিম বয়চেঙ্কো বলেছেন, শহরটিতে প্রায় ৪০ হাজার মানুষ আটকা পড়েছে। রুশ বাহিনী অত্যন্ত নির্মম ও নিষ্ঠুরভাবে এই শহরে হামলা করছে। আধা ঘণ্টা পর পর মারিউপোলের আকাশে রুশ বিমান আসছে এবং হামলা চালিয়ে নিরীহ সাধারণ মানুষদের হত্যা করছে। তাদের অবিরাম গোলাবর্ষণের কারণে শহর থেকে মানুষদের সরিয়ে নেওয়া সম্ভব হচ্ছে না। এটাই কি রুশ বাহিনীর মহত্ত্ব?

মেয়রের উপদেষ্টা পেট্রো আন্দ্রুশেঙ্কো বলেছেন, রুশ বাহিনী আমাদের মানুষদের চিরতরে নিশ্চিহ্ন করে দিতে চায়। তারা নিরীহ মানুষদের সরিয়ে নেওয়ারও সুযোগ দিচ্ছে না।

ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, রুশ সেনারা গত ১০ দিন ধরে মারিউপোল শহর অবরুদ্ধ করে রেখেছে। দফায় দফায় বিমান হামলায় এই শহরের অন্তত ১ হাজার ৩০০ মানুষ মারা গেছে। শহরটির কৌশলগত কারণ গুরুত্বপূর্ণ। এর পূর্ব দিকে মস্কোপন্থী ছিটমহল এবং দক্ষিণে রুশ অধিকৃত ক্রিমিয়া। শহরটি দখল করতে পারলে ক্রিমিয়ার বিদ্রোহীদের যুক্ত করতে পারবে রাশিয়া।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ