ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

লন্ডনে স্টেশনের নাম লেখা হলো বাংলায়

প্রকাশনার সময়: ১০ মার্চ ২০২২, ২০:২৬

ব্রিটেনের প্রথম কোন স্টেশন হোয়াইট চ্যাপেল যেখানে বাংলায় স্টেশনের নাম লেখা হলো। স্টেশনটি বাংলায় নামকরণের জন্য ব্রিটেনে প্রাচীন সাপ্তাহিক পত্রিকা জনমত সহ কমিউনিটির মানুষ ক্যাম্পেইন করেছিলো। ইতোমধ্যে সংস্কারের পর চালু করা হয়েছে স্টেশনটি। এখান থেকেই সংযুক্ত হবে ক্রস রেল।

বাংলাদেশি অধ্যুষিত সেই স্টেশনে প্রতিদিন হাজার হাজার ভিন্ন ভাষাভাষীর ও জাতিসত্তার মানুষ চলাচল করে থাকেন। বাংলাদেশি অভিবাসনের ইতিহাসে এটি নিঃসন্দেহে বড় অর্জন। এই প্রথম একটি স্টেশনের নাম লেখা হলো বাংলায়। এই বর্ণ যারা পড়তে পারেন না, তাদের কাছেও এই ভাষার শক্তি ও সামর্থ্যের কথা পৌঁছে যাবে। নতুন প্রজন্ম আগ্রহ হবে বাংলা ভাষার প্রতি।

টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের অর্থায়নে এই নাম লেখা হবে এমন শর্ত জুড়ে দিয়েই ট্রান্সপোর্ট ফর লন্ডন এই অনুমোদন দিয়েছে। মেয়র জন বিগস এই শর্ত মেনে নিয়েছেন বলেই সিদ্ধান্তটি আলোর মুখ দেখলো।

এই হোয়াইট চ্যাপেলেই মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে গৌরবের শহীদ মিনার। পাশেই বাংলাদেশিদের আদি ঠিকানা ব্রিকলেনসহ ইস্ট লন্ডন মসজিদ, ব্রিকলেন মসজিদ, আশেপাশের বেশীরভাগ দোকানের নামও বাংলা হরফে লেখা। সেই গৌরবগাঁথার সাথে জন্ম হলো আরেকটি ইতিহাসের।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ