ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ইউক্রেন থেকে তাতার মুসলিমদের নিয়ে যাচ্ছে তুরস্ক

প্রকাশনার সময়: ০৭ মার্চ ২০২২, ১১:২৭

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে অসংখ্য তাতার মুসলিমদের উদ্ধার করে নিজ দেশে নিয়ে যাচ্ছে তুরস্ক। বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে ইয়েনি শাফাক। বৃহস্পতিবার দুশো’র বেশি ক্রিমিয়ান তাতার মুসলিমকে ইউক্রেন থেকে উদ্ধার করে তুরস্কে নিয়ে যাওয়া হয়েছে। সাম্প্রতিক সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে তাতার মুসলিমদের জীবন বাঁচাতে এমন উদ্ধার অভিযান চালানো হচ্ছে।

এসব ক্রিমিয়ান তাতার মুসলিম তুরস্কে পৌঁছার পর তাদের স্বাগত জানান দেশটির কির্কলারেলি প্রদেশের ডেপুটি গভর্নর মেহমেত ফারুক সায়গিন ও অন্যান্য সরকারি কর্মকর্তারা। এসব তাতার মুসলিমদের সঙ্গে ৯৮জন শিশুও ছিল। ওই ক্রিমিয়ান তাতার মুসলিমরা কির্কলারেলি প্রদেশের দেরেকয় সীমান্ত গেট দিয়ে প্রবেশ করেন। তাদের ফুল দিয়ে স্বাগত জানান তুর্কি সরকারি কর্মকর্তারা। এছাড়া তাতার মুসলিম শিশুদের খেলনা দেয়া হয়।

তুরস্ক সরকারের জরুরি চিকিৎসা সেবা প্রদানকারী সংগঠন ন্যাশনাল মেডিকেল রেসকিউ টিমের (ইউএমকেই) ডাক্তাররা ওই স্থানে উপস্থিত ছিলেন। তারা তাতার মুসলিম শিশুদের চিকিৎসা দেন। কারণ, দীর্ঘ কষ্টসাধ্য ভ্রমণের কারণে এসব শিশুরা কিছুটা অসুস্থ ছিল।

ইউক্রেন থেকে উদ্ধারকৃত লেনারা কাদজি নামের এক তাতার মুসলিম নারী আনাদোলু এজেন্সিকে বলেন, তারা তুরস্কে এসে স্বস্তি বোধ করছেন। এছাড়া ক্রিমিয়ান তাতার মুসলিমদের উদ্ধার করার জন্য তিনি তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান ও তুর্কি কর্মকর্তাদের ধন্যবাদ দেন।

তিনি আরো বলেন, আমাদের হূদয় ভেঙে গেছে। কারণ, আমাদের অনেক আত্মীয় এখনো যুদ্ধকবলিত অঞ্চলে আছেন। তারা এখনো ওই এলাকা থেকে বের হতে পারেননি।

ইউক্রেন থেকে উদ্ধারকৃত ক্রিমিয়ান তাতার মুসলমানদের কির্কলারেলি প্রদেশের বিভিন্ন গেস্ট হাউজগুলোতে থাকার ব্যবস্থা করেছে তুর্কি সরকার।

সূত্র: ইয়েনি শাফাক

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ