ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

নো ফ্লাই জোন প্রসঙ্গে পুতিনের কঠোর হুঁশিয়ারি

প্রকাশনার সময়: ০৫ মার্চ ২০২২, ২১:৩৪

ইউক্রেনের ওপর নো ফ্লাই জোন ঘোষণা প্রসঙ্গে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিন বলেন, ‘কোনো দেশের নো ফ্লাই জোন ঘোষণার নির্দেশনাকে আমাদের পক্ষ থেকে সেই দেশের ইউক্রেনে সশস্ত্র সংঘাতে অংশগ্রহণ হিসেবে ধরা হবে।’

রাশিয়ার সরকারি বিমান সংস্থা অ্যারোফ্লটের ফ্লাইট অ্যাটেনডেন্টদের এক বৈঠকে পুতিন এসব কথা বলেন। শনিবার এই খবর জানায় বিবিসি।

প্রসঙ্গত, সামরিক প্রেক্ষাপটে নো ফ্লাই জোন মানে হলো সেই এলাকা যেখানে নজরদারি এবং আক্রমণ প্রতিরোধ করার জন্য বিমান প্রবেশ নিষিদ্ধ করা হয়। কিন্তু সেনাবাহিনী দ্বারা এটি কার্যকর মানে হলে ওই জোনে বিমান প্রবেশ করলে গুলি করে তা ভূপাতিত করা।

এ দিকে ন্যাটো নো ফ্লাই জোন ঘোষণা না করায় তিরস্কার করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি ন্যাটোকো ইউক্রেনে নো ফ্লাই জোন ঘোষণার আহ্বান জানিয়ে ছিলেন। কিন্তু ন্যাটো তা প্রত্যাখ্যান করে। এটাকে ন্যাটোর ‘দুর্বলতা’ এবং ‘ঐক্যের অভাব’ বলে মন্তব্য করেছেন তিনি।

অন্যদিকে তার এই আহ্বানের ব্যাপারে ন্যাটো বলেছে, ইউক্রেনে নো ফ্লাই জোন ঘোষণা করলে যুদ্ধ আরও ভয়াবহ পরিস্থিতির দিকে যাবে এবং অনেক দেশ তাতে জড়িয়ে যাবে।

এদিকে রাশিয়ার জাতীয় বিমান সংস্থা অ্যারোফ্লট আগামী ৮ই মার্চ থেকে প্রায় সব আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করেছে।

কারণ হিসেবে তারা বলছে, ফ্লাইট পরিচালনায় তারা ‘অতিরিক্ত বাধা’র মুখোমুখি হচ্ছে। তবে সংস্থাটি বলছে, একমাত্র প্রতিবেশী দেশ বেলারুশ এবং অভ্যন্তরীণ ফ্লাইটগুলো চলবে।

ব্রিটেন, ইইউ এবং যুক্তরাষ্ট্র এরই মধ্যে তাদের আকাশ সীমায় অ্যারোফ্লটের বিমান চলাচল নিষিদ্ধ ঘোষণা করেছে। এর ফলে সংস্থাটির জন্য বিভিন্ন গন্তব্যে যাত্রী বহন কঠিন হয়ে পড়েছে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ