ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

তালেবানের ‘রহস্যময়’ নেতা অবশেষে প্রকাশ্যে এলেন

প্রকাশনার সময়: ০৫ মার্চ ২০২২, ১৯:০৭

তালেবানের উপ-প্রধান এবং আফগানিস্তানের বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজউদ্দিন হাক্কানি। তাকে বলা হয় তালেবানের সবচেয়ে ‘রহস্যময়’ নেতাদের মধ্যে অন্যতম। তার ছবি এতোদিন কেবল যুক্তরাষ্ট্রের ‘মোস্ট ওয়ান্টেড’ এর তালিকাতেই দেখা গেছে। অবশ্য সেই ছবিও ঝাপসা।

এবার প্রথমবারের মতো প্রকাশ্যে এসেছেন তিনি। শনিবার (৫ মার্চ) নতুন আফগান পুলিশ নিয়োগ উপলক্ষ্যে আয়োজিত প্যারেডে প্রথমবারের মতো দেখা যায় তাকে।

সিরাজুদ্দিন হাক্কানি ত্রাস সৃষ্টিকারী হাক্কানি নেটওয়ার্কেরও প্রধান। এর আগে শুধুমাত্র তার পেছন দিকেরই ছবি দেখা গেছে— এমনকি গত বছরের আগস্টে কট্টরপন্থী ইসলামপন্থী সংগঠনটি ক্ষমতা দখল করার পর থেকেও প্রকাশ্যে দেখা যায়নি সিরাজউদ্দিন হাক্কানিকে।

প্যারেডে অংশ নিয়ে সদ্য যোগ দেওয়া পুলিশ সদস্যদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনাদের সন্তুষ্টি এবং বিশ্বাস অর্জনের জন্য ... আমি মিডিয়ার সামনে জনসম্মুখেই উপস্থিত হয়েছি।

তালেবান দ্বিতীয় দফায় ক্ষমতা দখলের আগে সিরাজউদ্দিন হাক্কানি ছিলেন তালেবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদার প্রধান তিন জ্যেষ্ঠ ডেপুটির একজন।

অবশ্য কেবল সিরাজউদ্দিনই নয়, সংগঠনের শীর্ষ নেতাদের আড়ালে রাখার প্রবণতা আছে তালেবানের। এমনকি তালেবানের শীর্ষনেতা আখুন্দজাদাও বহু বছর জনসম্মুখে না আসায় অনেক বিশ্লেষকই মনে করতেন তিনি তার বেঁচে নেই।

আফগানিস্তানে গত ২০ বছর ধরে চলা ভয়াবহ সহিংসতার জন্য সিরাজউদ্দিন হাক্কানিকে দায়ী করা হয়।

এবার ক্ষমতা দখলের পর তালেবান সিরাজউদ্দিন হাক্কানির যতগুলো ছবি প্রকাশ করেছে, সেসবের কোনোটাতেই তার মুখ দেখানো হয়নি। তার মুখের ছবি সব সময় ঝাপসা করে প্রকাশ করেছে তালেবান।

তাই এবার যখন তিনি প্রথমবার প্রকাশ্যে এসেছেন, স্বাভাবিকভাবেই সামাজিক যোগাযোগ মাধ্যমে তা ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে।

শনিবারের ওই অনুষ্ঠানে তাকে তালেবানের অন্যান্য শীর্ষ নেতার মতো লম্বা দাড়িতে দেখা গেছে। তার পরণে ছিল কালো পাগড়ি এবং সাদা চাদর।

হাক্কানির উপস্থিতিও ইঙ্গিত দিচ্ছে যে, তালেবান গত বছরের ১৫ আগস্ট ক্ষমতা দখলের পর ক্ষমতা ধরে রাখার ব্যাপারে আরও বেশি আত্মবিশ্বাসী হয়ে উঠেছে।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ