ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

কত ঘণ্টার জন্য রাশিয়ার এই যুদ্ধবিরতি?

প্রকাশনার সময়: ০৫ মার্চ ২০২২, ১৫:২১

ইউক্রেনে বেসামরিক লোকজনকে যুদ্ধস্থল থেকে সরে যাওয়ার সুযোগ করে দিতে খণ্ডকালীন যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া। দেশটির মারিউপোল এবং ভলনোভাখা এলাকা থেকে বেসামরিক জনগণকে সরিয়ে নিতে এই যুদ্ধবিরতি ঘোষণা করা হয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, সাময়িক এই যুদ্ধবিরতি স্থানীয় সময় শনিবার (৫ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ৭ ঘণ্টা স্থায়ী হবে।

তবে আল জাজিরার প্রতিবেদনে সাময়িক যুদ্ধবিরুতর সময়কাল ৫ ঘণ্টা বলে জানানো হয়েছে।

বিবিসির খবরে বলা হয়, স্থানীয় সময় শনিবার বেলা ১১টা থেকে বেসামরিক লোকজনদের সরিয়ে নেওয়ার কাজ শুরু হবে। করিডোরের রুট হলো মারিউপোল থেকে পশ্চিমের একটি শহর জাপোরিঝিয়া পর্যন্ত।

করিডোরের জন্য ব্যবহৃত বাসগুলি শহরের তিনটি স্থান থেকে ছেড়ে যাবে। এছাড়া ব্যক্তিগত পরিবহনগুলোকেও প্রদত্ত রুটে ভ্রমণের অনুমতি দেওয়া হবে।

সিটি কাউন্সিলের পক্ষ থেকে চালকদের তাদের যানবাহনে থাকা সমস্ত জায়গার পূর্ণ ব্যবহার করতে বলা হয়েছে। সঙ্গে সঙ্গে নির্দেশনার বাইরের অন্য কোনো রুট ব্যবহার করা থেকে চালকদের কঠোরভাবে বিরত থাকতে বলা হয়েছে।

এর আগে স্থানীয় সময় বৃহস্পতিবার বেলারুশে ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিরা দ্বিতীয় দফার আলোচনায় রাশিয়ার সঙ্গে যুদ্ধবিরতিসহ তিন দাবি জানায় ইউক্রেন।

এগুলো হলো- অবিলম্বে যুদ্ধবিরতি, সাময়িক সময়ের জন্য অস্ত্রবিরতি ও যুদ্ধে ধ্বংস হওয়া শহর-গ্রাম থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য নিরাপদ করিডর তৈরি করা।

বৈঠক শেষে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পদলিয়াক টুইটারে বলেন, দ্বিতীয় দফার বৈঠক শেষ হয়েছে। দুর্ভাগ্য যে, এবারও বৈঠকে আশানুরূপ কোনো ফলাফল পাওয়া যায়নি। তবে আলোচনায় বেসামরিক লোকদের সরিয়ে নিতে সম্মত হয়েছে দুই পক্ষ।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ