ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ইউক্রেনে তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক আদালত

প্রকাশনার সময়: ০৩ মার্চ ২০২২, ১৮:১৭ | আপডেট: ০৩ মার্চ ২০২২, ১৮:৩০

দি হেগের আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) ইউক্রেনে সম্ভাব্য যুদ্ধাপরাধের তথ্যপ্রমাণ সংগ্রহ করা শুরু করেছে।

আইসিসির প্রধান কৌঁসুলি করিম খান জানিয়েছেন, ৩৯টি দেশের পক্ষ থেকে জানানো এক আহ্বানের পর তিনি তদন্ত শুরু করেছেন। যুদ্ধাপরাধ, মানবতার বিরুদ্ধে অপরাধ এবং গণহত্যার অভিযোগগুলো এ তদন্তের অন্তর্ভুক্ত হবে এবং ২০১৪ সালে রাশিয়ার ক্রাইমিয়াকে নিজের অঙ্গীভূত করার ঘটনাটিও এর আওতায় পড়বে।

রাশিয়া বা ইউক্রেন কেউই আইসিসির সদস্য নয়, তবে কিয়েভ এ আদালতের বিচারিক ক্ষমতাকে মেনে নিয়েছে। খবর বিবিসি

এর আগে জাতিসংঘের শরণার্থী সংস্থা জানায়, রুশ অভিযানের কারণে ইউক্রেন ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে পালানো মানুষের সংখ্যা এক মিলিয়ন বা ১০ লাখ ছাড়িয়েছে। এর মধ্যে পোল্যান্ডে চলে গেছেন ৫৭৫,০০০- এরও বেশি ইউক্রেনীয়।

পোলিশ সীমান্ত রক্ষী এজেন্সি বলছে, শুধু বুধবারেই অন্তত ৯৫,০০০ মানুষ পোল্যান্ডে ঢুকেছে।

পোল্যান্ড ছাড়াও প্রতিবেশী রোমানিয়া, হাঙ্গেরি, শ্লোভাকিয়া, মলদোভা এবং অন্য ইউরোপীয় দেশেও ইউক্রেন ছেড়ে পালানো মানুষরা আশ্রয় নিচ্ছে।

এদিকে এক সপ্তাহ ধরে রাশিয়ার চালানো আগ্রাসনে ইউক্রেনে ২ হাজারের বেশি বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটেছে বলে দাবি করেছে ইউক্রেনের কর্তৃপক্ষ। রাশিয়ার সামরিক বাহিনীর ইউক্রেনজুড়ে অনবরত গোলাবর্ষণ ও ক্ষেপণাস্ত্র হামলায় এই প্রাণহানি ঘটেছে। ইউক্রেনজুড়ে রাশিয়ার অব্যাহত গোলাবর্ষণে ৪ শতাধিক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এছাড়া উদ্ধারকর্মীরা অন্তত ৪১৬টি বিস্ফোরক নিস্ক্রিয় করেছেন। ইমারজেন্সি সার্ভিস বলছে, সাত দিনের এই যুদ্ধে রাশিয়া শত শত পরিবহন কেন্দ্র, আবাসিক ভবন, হাসপাতাল ও কিন্ডারগার্টেন ধ্বংস করেছে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ