ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ইউক্রেন ১৫ দিনেই দখলের পরিকল্পনা ছিলো রাশিয়ার

প্রকাশনার সময়: ০৩ মার্চ ২০২২, ০৪:২৫

সম্প্রতি ইউক্রেনীয় বাহিনীর হাতে আটক রাশিয়ান সৈনদের কাছ থেকে উদ্ধার করা কিছু গোপন নথি প্রকাশ করেছে ইউক্রেনের সশস্ত্র বাহিনী। নথিতে ৬ মার্চের মধ্যে ইউক্রেন দখলে নেওয়ার পূণার্ঙ্গ ছক ছিলো।

গত ১৮ জানুয়ারি আক্রমণের পরিকল্পনার এই নথিটি অনুমোদন করেন পুতিন। সেখানে ১৫ দিনের মধ্যেই ইউক্রেন দখলে নেওয়ার পরিকল্পনা করা হয়েছিল।

প্রাপ্ত তথ্য থেকে জানা যায়, শত্রু ইউনিটটি স্টেপানোভকা-১ এলাকায় ওরস্ক এমসিসিতে অবতরণ করে। তারা রাশিয়ান ফেডারেশনের ৫৮তম সেনাবাহিনীর সামরিক ইউনিটগুলির সঙ্গে আক্রমণ পরিচলনা করে আসছিলে। এই বাহিনীর চূড়ান্ত লক্ষ্য ছিল অবরোধের মাধ্যমে মেলিটোপোলের নিয়ন্ত্রণ নেওয়া।

খবর: ইউক্রেনের সশস্ত্র বাহিনীর ফেসবুক পেজ থেকে নেওয়া

এদিকে জেনারেল স্টাফ বাহিনী এক বিবৃতিতে জানায়, ‘রাশিয়ানরা সাবধানে পরিকল্পনা এবং প্রস্তুত করেছিল। আমরা রাশিয়ান দখলদারদের একটি জিনিস বলব, আপনাদের সরঞ্জাম এবং গোপন নথিগুলি রেখে দিন, আমাদের সেগুলো প্রয়োজন হবে। প্রথমটি - আমাদের রক্ষকদের জন্য এবং দ্বিতীয়টি- হেগের (আন্তর্জাতিক আদালত) জন্য,।’

এদিকে রাশিয়ার আগ্রাসনের পর থেকে ইউক্রেন থেকে ৮ লাখ ৭৫ হাজারের বেশি মানুষ প্রতিবেশী দেশে পালিয়ে গেছে। বাস্তুচ্যুত এই লোকেদের বেশিরভাগ নারী ও শিশু।

নয়া শতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ