ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

খারকিভে রুশ বাহিনীর গোলাবর্ষণে ২১ জন নিহত

প্রকাশনার সময়: ০২ মার্চ ২০২২, ১৬:৩৫

ইউক্রেনের দ্বিতীয় বৃহৎ শহর খারকিভে রুশ বাহিনীর গোলাবর্ষণে অন্তত ২১ জন নিহত এবং ১২২ জন আহত হয়েছেন। শহরটির মেয়রের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স।

খারকিভ অঞ্চল রাজ্য প্রশাসনের গভর্নর ওলে সিনেগুবভ দাবি করেছেন, স্থানীয় সময় মঙ্গলবার (১ মার্চ) সারাদিন ও রাতে রাশিয়ার ব্যাপক বোমবর্ষণ সত্ত্বেও সব হামলা প্রতিহত করা হয়েছে। ইউক্রেইনীয় সেনারা তাদের অবস্থানও ধরে রেখেছে। রুশ বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

ব্যাপক গোলাবর্ষণ করতে করতে রাশিয়ার সেনারা খারকিভের উত্তরপূর্ব ও দক্ষিণ অংশ দিয়ে শহরটিতে প্রবেশ করেছে বলে রয়টার্স জানিয়েছে।

প্রায় দুই মাস ধরে ইউক্রেন সীমান্তে প্রায় ২ লাখ সেনা জড়ো করে রাশিয়া। রাশিয়ার সেনা মোতায়েন নিয়ে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো বারবার সতর্কতা দিয়েছিল। কিন্তু বরাবরই রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর আশঙ্কা উড়িয়ে দেয়।

এরপর গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে হামলা চালানোর নির্দেশ দেন। ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। ধ্বংস করে বিভিন্ন বিমানঘাঁটি ও গুরুত্বপূর্ণ স্থাপনা। হামলা থেকে বাঁচতে ইউক্রেন থেকে পালাচ্ছে লাখো মানুষ। এরইমধ্যে বেশ কয়েকটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে সেনারা।

পরে যুদ্ধবিরতিতে আসতে সোমবার (২৮ ফেব্রুয়ারি) বেলারুশে প্রথমবার আলোচনায় বসে রাশিয়া-ইউক্রেনের প্রতিনিধি দল। তবে আলোচনায় কোনো সমাধান আসেনি। তাই দুই দেশকেই দ্বিতীয় দফা বৈঠকে বসতে হচ্ছে।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ