ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

রাশিয়ার হামলায় ইউক্রেনে ভারতীয় ছাত্রের মৃত্যু

প্রকাশনার সময়: ০১ মার্চ ২০২২, ২০:৫৯

ইউক্রেনে রুশ সেনাবাহিনীর হামলায় ভারতীয় এক ছাত্রের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী বিবৃতি দিয়ে এ কথা জানিয়েছেন।

কর্ণাটকের ওই ছাত্রের নাম নবীন শেখারাপ্পা জ্ঞানগাউদর।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, খারকেভে বোমার আঘাতে ওই ছাত্রের মৃত্যু হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেন এবং রাশিয়ার দুই রাষ্ট্রদূতকে মঙ্গলবার বিকেলে ডেকে পাঠিয়েছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব। ভারতীয় ছাত্রদের ইউক্রেন থেকে দ্রুত যাতে বার করা যায়, সে বিষয়ে তাদের সঙ্গে আলোচনা হবে বলে জানানো হয়েছে।

ইউক্রেনে কয়েক হাজার ভারতীয় ছাত্র আটকে আছে। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বক্তব্য, সব মিলিয়ে প্রায় ১৬ হাজার ভারতীয় সেখানে আটকে। তাদের উদ্ধার করতে রোমানিয়ায় বিমান পাঠিয়েছে ভারত। কারণ, ইউক্রেন আকাশসীমা বন্ধ করে দিয়েছে। এই পরিস্থিতিতে রোমানিয়ার সীমান্ত পর্যন্ত পৌঁছাতেই সমস্যায় পড়ছেন ভারতীয়রা। সরকার এর আগে জানিয়েছিল, সকলে যেন রাজধানী কিয়েভে চলে আসেন।

কিন্তু মঙ্গলবার ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবারের মধ্যে সকলে যেন কিয়েভ ছাড়েন। ট্রেনে বা অন্য কোনো ভাবে তারা যেন রোমানিয়ার সীমান্তে পৌঁছে যান। মঙ্গলবার বুখারেস্ট ও বুদাপেস্ট থেকে দুইটি বিমানে করে আটকে থাকা ছাত্রছাত্রীদের ভারতে নিয়ে আসা হয়েছে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ