ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

সমাধান ছাড়াই শেষ রাশিয়া-ইউক্রেন শান্তি সংলাপ

প্রকাশনার সময়: ০১ মার্চ ২০২২, ০১:২২

রাশিয়া-ইক্রেনের চলমান সংঘাত নিরসনে বেলারুশে শান্তি সংলাপে বসেছিল রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদল। তাদের আলোচনা শেষ হয়েছে। সমাধান না আসায় দ্বিতীয় দফা বৈঠকে সম্মত দু-পক্ষই।

দ্বিতীয় দফা বৈঠকের আগে দুদেশের কর্মকর্তারা শীর্ষ নেতৃত্বের সঙ্গে পরামর্শের জন্য নিজ নিজ রাজধানীতে ফিরে যাচ্ছেন বলে বেলারুশের সংবাদ সংস্থা বেলটাকে উদ্ধৃত করে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সোমবারের এ বৈঠকের আগে শান্তিপূর্ণ সমাধানে বড় কোনো প্রত্যাশা দু’পক্ষের কারো ছিল না।

ইউক্রেন বলছে, তারা যুদ্ধবিরতি চায় এবং রাশিয়ান সৈন্যদের প্রত্যাহার চায়। অন্যদিকে ক্রেমলিন বলছে, মস্কো তাদের অবস্থান সম্পর্কে কোনো ঘোষণা দেবে না। রাশিয়ার সন্ধিকারীরা এমন একটি চুক্তির কথা বলছে, যাতে দু’পক্ষের কারো আপত্তি থাকে না।

রোববার এক ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, তিনি এ আলোচনা থেকে তেমন কোনো অগ্রগতি আশা করেন না। তবে তিনি বলেন, ছোট হলেও এ সুযোগ তাদের ব্যবহার করা উচিত, যাতে কেউ ইউক্রেনকে যুদ্ধ থামানোর চেষ্টা না করার জন্য দোষারোপ করতে না পারে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর স্থল, আকাশ ও নৌপথে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়ার সামরিক বাহিনী; যদিও অনেকে রাশিয়ার এ অভিযানকে আগ্রাসন হিসেবে অভিহিত করেছেন।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ