ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

অবিলম্বে ইইউ’র সদস্যপদ চান জেলেনস্কি

প্রকাশনার সময়: ২৮ ফেব্রুয়ারি ২০২২, ১৯:০১
ফাইল ছবি

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউক্রেনকে অবিলম্বে ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ দেওয়ার আহ্বান জানিয়েছেন। খবর বিবিসির।

জেলেনস্কি বলেন, ‘আমাদের লক্ষ্য সব ইউরোপিয়ানদের সঙ্গে থাকা। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে সবার সঙ্গে সমতারভিত্তিতে থাকা। আমি নিশ্চিত আমাদের দাবি ন্যায্য এবং এটা সম্ভব।’

এক ভিডিও বার্তায় জেলেনস্কি রুশ সেনাদের অস্ত্র সমর্পণের আহ্বান জানিয়েছেন বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

এদিকে বেলারুশ সীমান্তে ইউক্রেনের জনমানবহীন প্রিপায়াত শহরে রাশিয়ার সাথে শান্তি আলোচনা শুরু হয়েছে বলে নিশ্চিত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক। সোমবার দুই দেশের প্রতিনিধিরা বেলারুশের সীমান্তে আলোচনা করতে পৌছান।

ক্রেমলিনের সূত্রগুলো জানিয়েছে, যুদ্ধবিরতি অথবা সেনা প্রত্যাহারই হবে বৈঠকে আলোচনার মূল ইস্যু। এর আগে ক্রেমলিনের প্রেস সচিব দিমিত্রি পেশকভ জানিয়েছিলেন, রাশিয়া ইউক্রেনের যুদ্ধ বিরতির শর্তের ব্যাপারে আলোচনায় বসতে রাজি হয়েছে।

এদিকে ইউক্রেনের ডনবাস অঞ্চলে রুশ ভাষাভাষী অধ্যুষিত বিচ্ছিন্নতাকামী দুটি অঞ্চল দনেয়স্ক ও লুহানস্ককে স্বাধীন দেশের স্বীকৃতি দিয়েছে রাশিয়া। এ সিদ্ধান্ত মেনে নেওয়াকে কিয়েভের কাছে যুদ্ধবিরতির অন্যতম শর্ত হিসেবে রাখতে পারে মস্কো।

কিয়েভ থেকে বিবিসির সাংবাদিক আবদুজালিল আব্দুরাসুলভ বলছেন, ইউক্রেনীয় কর্তৃপক্ষ ঘোষণা করেছে যে, তাদের প্রতিনিধিদল রাশিয়ার প্রতিনিধি দলের সাথে আলোচনা করতে ইউক্রেন-বেলারুশ সীমান্তে পৌঁছেছে। তারা বলেছেন, তাদের কাছে প্রধান বিবেচ্য বিষয় একটি যুদ্ধবিরতি এবং ইউক্রেনের ভূখণ্ড থেকে সৈন্য প্রত্যাহার।

রোববার ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, তিনি এই আলোচনা থেকে কোন অগ্রগতি আশা করেন না। তবে একইসাথে তিনি বলেন, খুব ছোট হলেও তাদের এই সুযোগ কাজে লাগানোর চেষ্টা করা উচিৎ যাতে কেউ ইউক্রেনকে যুদ্ধ বন্ধ করার চেষ্টা না করার জন্য দোষ দিতে না পারে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ