ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ইউক্রেনে সৈন্য পাঠাচ্ছে বেলারুশ

প্রকাশনার সময়: ২৮ ফেব্রুয়ারি ২০২২, ১৬:১৪

পঞ্চম দিনের মতো চলছে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন। রাশিয়ার মিত্র হিসেবে বেলারুশ প্রেসিডেন্ট প্রথমে বলেছিলেন, বেলারুশ সরাসরি যুদ্ধে জড়াবে না কিন্তু ইউক্রেনে হামলা চালাতে রাশিয়ার জন্য বেলারুশের ভুমি উন্মুক্ত থাকবে। তবে এবার বেলারুশও সরাসরি যুদ্ধে জড়াচ্ছে বলে জানিয়েছে কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যম।

একজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট লিখেছে, ইউক্রেনে সেনা পাঠানোর সব আয়োজন সেরে ফেলেছে বেলারুশ। সোমবারই তাদের সৈন্যরা ইউক্রেনে পৌঁছানোর কথা রয়েছে।

এছাড়া ব্রিটিশ গণমাধ্যম বিবিসি বলছে, ইউক্রেনে হামলা চালানোর জন্য গত কয়েক দিন প্রতিবেশি বেলারুশকে ‘স্প্রিংবোর্ড’ হিসেবে ব্যবহার করছিল রাশিয়া। এখন রাশিয়ার সহায়তায় বেলারুশ নিজেই ইউক্রেনে সেনা পাঠাচ্ছে।

ইউক্রেনের পত্রিকা কিয়েভ ইনডিপেনডেন্ট লিখেছে, স্থল সীমান্ত ব্যবহার না করে বেলারুশ তাদের সেনা বিমানে করে পাঠাবে। এর আগের খবর ছিল, বেলারুশের মধ্যস্থতাতেই ইউক্রেন ও রাশিয়ার মধ্যে শান্তি আলোচনা হবে।

ইউক্রেনের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ইভগেনি ইয়েনিন জানিয়েছিলেন, বেলারুশ সীমান্তের গোমেলে তিন প্রতিবেশি দেশ এ বৈঠকে যোগ দেবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক বিবৃতিতে বলেছিলেন, বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে আমার টেলিফোনে কথা হয়েছে। আমরা একমত হয়েছি যে, ইউক্রেইনের প্রতিনিধি দল বিনা শর্তে ইউক্রেইন-বেলারুশ সীমান্তে প্রিপায়াত নদীর কাছে রাশিয়ার প্রতিনিধি দলের বৈঠকে বসবে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ