ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

রাশিয়া-ইউক্রেন বৈঠক কাল

প্রকাশনার সময়: ২৭ ফেব্রুয়ারি ২০২২, ২১:৫৯

বেলারুশ সীমান্তে আলোচনায় সম্মত রাশিয়া-ইউক্রেন। কোনো পূর্বশর্ত ছাড়াই রুশ প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাতে রাজি রয়েছে দেশ দুটি। স্থানীয় সময় সোমবার সকালে এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন ইউক্রেনের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী ইয়েভজেনি ইয়েনিন।

এর আগে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেংকোর সঙ্গে কথা বলার পর এক বিবৃতিতে বৈঠকের বিষয়টি নিশ্চিত করেন।

জেলেনস্কি বলেন, ‘আমরা একমত হয়েছি যে ইউক্রেনের প্রতিনিধিদল কোনো পূর্বশর্ত ছাড়াই রুশ প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাত করবে। প্রিয়াপাত নদীরা কাছে ইউক্রেন বেলারুশ সীমান্তে ওই বৈঠক অনুষ্ঠিত হবে।’

এ সময় প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা করার দায়িত্ব বেলারুশের প্রেসিডেন্ট লুকাশেংকো নিয়েছেন বলে তিনি জানান। তবে সম্ভাব্য এ বৈঠক নিয়ে রাশিয়া বা বেলারুশ কোনো বিবৃতি দেয়নি।

এর আগে এর আগে পুতিনের শান্তি আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছিলেন, শান্তি আলোচনায় আমরা রাজি। তবে সেই আলোচনা বেলারুশে হতে পারবে না। খবর বিবিসির।

জেলেনস্কি বলেন, বেলারুশ থেকে রাশিয়া হামলা চালাচ্ছে। তাই ওই দেশে শান্তি আলোচনা হতে পারে না। অন্য কোনো স্থানে এই আলোচনা হতে পারে। ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, অন্য কোনো শহরে রাশিয়ার সঙ্গে আলোচনা হতে পারে।

দ্য কিয়েভ ইন্ডিপেন্ডেন্ট টুইটবার্তায় জানিয়েছে, রাশিয়ার সঙ্গে আলোচনার জন্য বেলারুশের গোমেল শহরের পরিবর্তে পোলান্ডের ওয়ারশ, স্লোভাকিয়ার ব্রাতিস্লাভা, হাঙ্গেরির বুদাপেস্ট, তুরস্কের ইস্তানবুল কিংবা বাকুতে বৈঠকের প্রস্তাব দিয়েছেন জেলেনস্কি।

এক ভিডিওবার্তায় তিনি বলেন, আমরা কথা বলতে চাই, আমরা যুদ্ধ শেষ করতে চাই।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ