ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

আলোচনায় সম্মত রাশিয়া-ইউক্রেন

প্রকাশনার সময়: ২৭ ফেব্রুয়ারি ২০২২, ২০:৪৩

বেলারুশ সীমান্তে আলোচনায় সম্মত রাশিয়া-ইউক্রেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক বিবৃতিতে বলেছেন, ‘ইউক্রেনের একটি প্রতিনিধিদল প্রিপিয়াত নদীর পারে ইউক্রেন-বেলারুশ সীমান্তে পূর্ব শর্ত ছাড়াই রুশ কর্মকর্তাদের সঙ্গে দেখা করবে। এই বিষয়ে আমরা একমত হয়েছি।’

এর আগে পুতিনের শান্তি আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছিলেন, শান্তি আলোচনায় আমরা রাজি। তবে সেই আলোচনা বেলারুশে হতে পারবে না। খবর বিবিসির।

জেলেনস্কি বলেন, বেলারুশ থেকে রাশিয়া হামলা চালাচ্ছে। তাই ওই দেশে শান্তি আলোচনা হতে পারে না। অন্য কোনো স্থানে এই আলোচনা হতে পারে। ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, অন্য কোনো শহরে রাশিয়ার সঙ্গে আলোচনা হতে পারে।

দ্য কিয়েভ ইন্ডিপেন্ডেন্ট টুইটবার্তায় জানিয়েছে, রাশিয়ার সঙ্গে আলোচনার জন্য বেলারুশের গোমেল শহরের পরিবর্তে পোলান্ডের ওয়ারশ, স্লোভাকিয়ার ব্রাতিস্লাভা, হাঙ্গেরির বুদাপেস্ট, তুরস্কের ইস্তানবুল কিংবা বাকুতে বৈঠকের প্রস্তাব দিয়েছেন জেলেনস্কি।

এক ভিডিওবার্তায় তিনি বলেন, আমরা কথা বলতে চাই, আমরা যুদ্ধ শেষ করতে চাই।

এদিকে, বেলারুশের গোমেল শহরে ২ দেশের আলোচনা হবে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে ইউক্রেনকে সময় বেধে দেয় রাশিয়া। রোববার স্থানীয় সময় বিকেল ৩টার মধ্যে ইউক্রেনের কর্মকর্তাদের এ সিদ্ধান্ত জানাতে বলে রাশিয়া।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ