ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

সৈন্য-যুদ্ধাস্ত্র নিয়ে ইউক্রেনের পাশে দাঁড়াচ্ছে নেদারল্যান্ডস

প্রকাশনার সময়: ২৭ ফেব্রুয়ারি ২০২২, ০৫:৩৫

রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনকে অতিরিক্ত সৈন্য দিয়ে সহযোগিতার আশ্বাস দিয়েছে নেদারল্যান্ডস। পাশাপাশি ২০০ স্ট্রিঙ্গার মিসাইল ও ৫০টি প্যানজারফস্ট অ্যান্টি ট্যাঙ্ক ওয়েপন দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছে দেশটি।

নেদারল্যান্ডসের প্রতিরক্ষামন্ত্রী কাসজা ওলোনগ্রেন জানিয়েছেন, স্লোভাকিয়ায় গঠিত একটি যুদ্ধদলের কাছে প্যাট্রিয়ট মিসাইল সরবরাহের সম্ভাবনার বিষয়টি জার্মানির সঙ্গে মিলে তারা খতিয়ে দেখছেন।

স্ট্রিঙ্গার হচ্ছে এমন এক ধরনের অস্ত্র যা ৫ কিলোমিটার সীমানায় থাকা বিমান ও হেলিকপ্টার ধ্বংসে ব্যবহার করা হয়ে থাকে। ডাচ সৈন্যদের কাছে দুই ধরনের মিসাইল রয়েছে, এর একটি পরিবহনযোগ্য, যা কাঁধে নিয়ে চালানো যায়, অন্যটি গাড়িতে বহন করে ব্যবহার করা যায়।

নেদারল্যান্ডসের পার্লামেন্ট ইতোমধ্যে ইউক্রেনকে ব্যালিস্টিক ভেস্টস, কমব্যাট হেলমেটস, স্নাইপার রাইফেলস, গোলা-বারুদ ও মাইন ডিটেকশন সিস্টেম সরবরাহের বিষয়ে একমত হয়েছে।

এরা আগে জার্মান সরকার ইউক্রেনকে যুদ্ধাস্ত্র দিয়ে সহযোগিতার কথা জানায়। দেশটি তাদের অস্ত্র নীতিতে এরইমধ্যে পরিবর্তনও এনেছে। রাশিয়ার হামলা শুরুর দ্বিতীয় দিনে ইউক্রেনের প্রেসিডেন্ট ইউরোপের বিভিন্ন দেশের সহযোগিতা কামনা করেন।

নয়া শতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ