ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

গাজায় ইসরায়েলি আগ্রাসনকে সমর্থন দেয়া জেলেনস্কিও আক্রান্ত

প্রকাশনার সময়: ২৬ ফেব্রুয়ারি ২০২২, ২০:০৩

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে সবচেয়ে বড় যুদ্ধ দেখছে ইউরোপ। রাশিয়ার মুহু মুহু হামলায় ইউক্রেন ধ্বংসস্তুপে পরিণত হওয়ার দ্বারপ্রান্তে। এমন অবস্থায় মিত্রদের কাছে সাহায্য চেয়ে ঘণ্টায় ঘণ্টায় টুইট করেছেন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এই যখন অবস্থা তখন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাসছে ইউক্রেনীয় প্রেসিডেন্টের গত ১ বছর আগের একটি টুইট।

কী ছিলো সে টুইটে? কেনোইবা এখন নতুন করে আলোচনায় সে টুইট? সব প্রশ্নের উত্তরে রয়েছে টু্ইটেই। ২০২১ সালের ১০ মে থেকে ফিলিস্তিনে টানা বোমাবর্ষণ শুরু করে ইসরায়েলি দখলদার বাহিনী। তাদের আগ্রাসনের জবাবে গাজা থেকে রকেট ছোড়ে ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী হামাস। টানা ১১ দিনের ইসরায়েলি হামলায় অন্তত ২৬০ ফিলিস্তিনি নিহত হন, যাদের মধ্যে ৬৭ জনই ছিল শিশু। আর ফিলিস্তিনি বাহিনীর পাল্টা হামলায় ইসরায়েলে প্রাণ হারান মোট ১২ জন। এমন পরিসংখ্যানের সামনে দাঁড়িয়েও ইসরায়েলি দখলদারদের চালানো বর্বরোচিত হামলাকে এড়িয়ে জেলোনস্কি সেই হামলার সময় ইসরায়েলকেই ভিকটিম বলেছিলো।

ইসরায়েলি বাহিনী তখন গুঁড়িয়ে দিয়েছিল কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা ও যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) কার্যালয় ভবন। গাজায় নির্বিচারে ইসরায়েলি হামলার প্রতিবাদে সোচ্চার হয় গোটা বিশ্ব। ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগও আনে আন্তর্জাতিক মানবধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

সেই সময় ফিলিস্তিনিদের পক্ষে না গিয়ে উল্টো ইসরায়েলিদের হয়ে কথা বলেছিলেন ইউক্রেনের বর্তমান প্রেসিডেন্ট জেলেনস্কি।

জেলেনস্কি এক টুইটে বলেছিলেন, ‘ইসরায়েলের আকাশ ক্ষেপণাস্ত্রে ছেয়ে গেছে। কয়েকটি শহরে আগুন জ্বলছে। ভুক্তভোগী অনেকে। আহত হয়েছেন বহু মানুষ। অনেক ট্র্যাজেডি। শোক আর দুঃখ ছাড়া এসব দেখা অসম্ভব। জনজীবনের স্বার্থে অবিলম্বে এ উত্তেজনা বন্ধ করা প্রয়োজন।’

আজ ইউক্রেনের অবস্থাও অনেকটা ফিলিস্তিনের মতো। দখলদারদের আক্রমণে রক্তবন্যায় ভাসছে ইউক্রেনের রাজপথ। পতনের দ্বারপ্রান্তে ইউক্রেনের রাজধানী কিয়েভ। এ অবস্থায় নতুন করে ভাইরাল হয়েছে জেলেনস্কির সেই টুইট।

টুইটারে রিটুউট, ফেসবুকে স্কিনশর্টসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনা হচ্ছে সেই টুইট নিয়ে।

জাফর ইকবাল নামের এক গণমাধ্যমকর্মী তার ফেসবুকে সেই স্কিনশর্ট শেয়ার করে ক্যাপশনে লেখেন, ‘Nature never betray. গাজায় লক্ষ লক্ষ বেসামরিক মানুষ হত্যাকে সমর্থন দিয়ে ইসরায়েলের পক্ষ নেয়া জেলোনস্কি আজ আক্রান্ত! প্রকৃতি কারো কাছে ঋণী থাকে না। পূঙ্খানুপুঙ্খভাবে প্রকৃতি ঋণ শোধ করে দেয়। আমরা সবাই ভিগটিম, শুধু সময় ও প্রেক্ষাপট ভিন্ন।’

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ