ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

আগুনে ঘি ঢালছে যুক্তরাষ্ট্র : চীন

প্রকাশনার সময়: ২৪ ফেব্রুয়ারি ২০২২, ১৯:২৭ | আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২২, ১৯:৩৪

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার পাশেই দাঁড়িয়েছে চীন। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনে রুশ হামলার নিন্দা জানাতে অস্বীকৃতি জানিয়েছে দেশটি। উল্টো যুক্তরাষ্ট্রকেই উত্তেজনার আগুনে ঘি ঢালার জন্য দুষছেন তারা। এছাড়া দুপক্ষকেই ধৈর্য ধরার আহ্বান জানিয়েছে এশিয়ার পরমাণু শক্তিধর এ দেশ।

বৃহস্পতিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ৯০ মিনিটের বেশি সময় ধরে চলা একটি ব্রিফিংয়ে মন্ত্রণালয়ের মুখপাত্র এবং পররাষ্ট্র বিষয়ক সহকারী মন্ত্রী হুয়া চুনয়িং ইউক্রেনে রাশিয়ার পদক্ষেপের বিষয়ে ১১টিরও বেশি প্রশ্ন এড়িয়ে গেছেন। বেইজিং রাশিয়ার কর্মকাণ্ডকে আক্রমণ বলে মনে করবে কি না এবং তারা ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা লঙ্ঘন করেছে কিনা সে বিষয়ে বারবার জিজ্ঞাসা করা হলেও কোনো উত্তর আসেনি বলে সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে।

বরং তিনি বারবার বলেছেন, চীন ‘গভীরভাবে সর্বশেষ পরিস্থিতি পর্যবেক্ষণ’ করছেন। এবং পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়া এড়াতে দুপক্ষকেই ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন।

এ সময় যুক্তরাষ্ট্রের প্রসঙ্গ টেনে তিনি বলেন, মার্কিন পক্ষকে জিজ্ঞাসা করতে পারেন। তারা আগুনে ঘি ঢালছে….আগুন নেভানোর কোনো পরিকল্পনা আছে কি না তাদের জিজ্ঞাসা করতে পারেন।

এদিকে, ইউক্রেনে রুশ হামলার প্রথম ঘণ্টাতেই ৪০ ইউক্রেনীয় সেনা ও ১০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে দাবি করেছে কিয়েভ। এছাড়া প্রায় ৫০ জন রাশিয়ান সেনাকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। রাশিয়ার স্থল বাহিনী বিভিন্ন দিক থেকে ইউক্রেনে প্রবেশের কয়েক ঘণ্টা পর এই ঘোষণা দেয় কিয়েভ। সূত্র: সিএনএন

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ