ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ইউক্রেনে হামলার কারণ জানালো পুতিন

প্রকাশনার সময়: ২৪ ফেব্রুয়ারি ২০২২, ১৭:৪৬

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে স্থানীয় সময় বৃহস্পতিবার ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রুশ সামরিক বাহিনী। হামলায় ইতোমধ্যেই ৫০ রুশ এবং ৪০ ইউক্রেন সেনা নিহতের খবর জানিয়েছে কিয়েভ প্রশাসন। এছাড়া, দুই পক্ষের সংঘর্ষের মধ্যে পড়ে প্রাণ হারিয়েছেন আরও অন্তত ১০ জন বেসামরিক নাগরিক।

এরইমধ্যে হামলার কারণ জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বলেন, ‘এই হামলার লক্ষ্য হচ্ছে ইউক্রেনের সামরিক ক্ষমতা খর্ব করা এবং দেশটিকে ‘নাজি’ প্রভাব থেকে মুক্ত করা।’ মস্কো জানিয়েছে, তারা শুধুমাত্র ইউক্রেনের সামরিক অবকাঠামোর ওপর হামলা চালাচ্ছে।

পুতিন দাবি করেন, দুই বিচ্ছিন্ন অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্ককে ইউক্রেনের আগ্রাসন থেকে সুরক্ষা দেওয়ার জন্য সামরিক উদ্যোগ আবশ্যক। এরআগে গত ২১ ফেব্রুয়ারি এ দুই অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয় রাশিয়া।

পুতিন আরও দাবি করেন, রাশিয়া ইউক্রেনের উগ্রবাদীদের হামলার শিকার হতে পারে, যদি না সে দেশে তাদের প্রভাব নিশ্চিহ্ন করা হয়। তিনি একইসঙ্গে পশ্চিমের রাষ্ট্রগুলোর প্রতি অভিযোগ করেন, তারা কিয়েভকে মস্কোর বিরুদ্ধে অস্ত্রধারণে সক্ষম করেছে।

এদিকে, রাশিয়ার নিখুঁত হামলায় ইউক্রেনের উড়োজাহাজ হামলা প্রতিরক্ষা ব্যবস্থা এবং বিমানবাহিনী ধ্বংসের দাবি করেছে রাশিয়া। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাতে এ তথ্য জানিয়েছে রাশিয়ার গণমাধ্যম আরটি।

রুশ কর্মকর্তারা আরও দাবি করেন, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনে বিশেষ অভিযান পরিচালনার অনুমোদন দেওয়ার পর ইউক্রেনের সীমান্ত রক্ষী বাহিনী রুশ বাহিনীর অগ্রযাত্রায় কোনো বাধা দিচ্ছে না।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ