ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

পুতিনকে জিনিয়াস বললেন ট্রাম্প!

প্রকাশনার সময়: ২৪ ফেব্রুয়ারি ২০২২, ১৬:২১ | আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২২, ১৬:২৮

ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে সামরিক অভিযান চালিয়েছে রুশ বাহিনী। তার খানিক আগেই রাশিয়ার প্রেসিডেন্টকে প্রশংসায় ভাসিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট।

মস্কোর উপর নিষেধাজ্ঞা চাপানোর পথে হাঁটছে বহু দেশ, পুতিন-বিরোধিতায় মুখর হচ্ছেন অনেকে, এমন পরিস্থিতিতে ট্রাম্প বললেন, বিদ্রোহীদের দখলে থাকা ইউক্রেনের দুই অঞ্চলকে স্বাধীন ঘোষণা করা পুতিনের মাস্টার স্ট্রোক।

ট্রাম্পের এই উল্টোগমনে হতবাক, স্তম্ভিত মার্কিন নাগরিকরা।

সোমবার দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার এই ঘোষণাকে দারুণ বলে উল্লেখ করেছেন ট্রাম্প।

এক টেলিভিশন শোতে সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট বলেন, 'গতকাল আমি এক জায়গায় ছিলাম। ওখানে টিভিতে খবরটা দেখে বলে উঠেছিলাম, এটা জিনিয়াস, চমৎকার।'

ট্রাম্প বলেন, মাত্র ২ ডলার মূল্যের একটি দেশকে দখল করার জন্য নিষেধাজ্ঞা মাথা পেতে নিচ্ছেন পুতিন। এই পদক্ষেপকে তিনি স্মার্ট বলে প্রশংসা করেন।

ট্রাম্প আরও বলেন, 'ইউক্রেনের ওই অংশকে পুতিন স্বাধীন বলে ঘোষণা করে দিলেন। কতটা স্মার্ট, ভাবতে পারেন! এবার তিনি সেখানে শান্তিরক্ষার জন্য বাহিনী পাঠাবেন। আমার দেখা সবচেয়ে শক্তিশালী শান্তিরক্ষী বাহিনী। ওটা আমরা দক্ষিণপ্রান্তে ব্যবহার করতে পারতাম।'

ডোনাল্ড ট্রাম্প আরও জানিয়েছেন, তিনি পুতিনকে চেনেন। পুতিনকে তিনি অত্যন্ত বুদ্ধিমান বলে প্রশংসায় ভাসান। পুতিন বুদ্ধিমানের মতোই পদক্ষেপ নিয়েছেন বলে মন্তব্য করেন তিন।

ট্রাম্প বলেন, পুতিন এখন যা করছেন, ট্রাম্প প্রশাসনের সময় তিনি কখনোই এ কাজ করতেন না।

ইউক্রেন সীমান্তে রাশিয়ার সেনা মোতায়েনের বিষয়ে ট্রাম্প মন্তব্য করেন, পুতিনের কৌশল খুবই 'স্মার্ট'।

ইউক্রেনকে কেন্দ্র করে রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর চলমান উত্তেজনার মধ্যেই ইউক্রেনের পূর্বাঞ্চলের বিদ্রোহী নিয়ন্ত্রিত দুটি রুশপন্থি অঞ্চলকে সোমবার 'স্বাধীন' রাষ্ট্রের স্বীকৃতি দেয় মস্কো। এমনকি স্বীকৃতি দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সেখানে সেনা পাঠানোর নির্দেশও দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তারপর ২৪ ফেব্রুয়ারি বৃহস্পতিবার মস্কো সময় ভোর ৫ টা ৫৫ মিনিটে ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন পুতিন। তার ঘোষণার কয়েক মিনিটের মধ্যেই ইউক্রেনে প্রথম গোলাবর্ষণ এবং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়।

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ