ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

রাশিয়ার সঙ্গে সম্পর্ক মজবুত করতে চায় আমিরাত

প্রকাশনার সময়: ২৪ ফেব্রুয়ারি ২০২২, ০০:০৫

ইউক্রেন ইস্যুতে যুক্তরষ্ট্র ও তার মিত্র রাষ্ট্রসমূহ যখন রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা জারি করে যাচ্ছে, সেই সময় দেশটির সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক আরো জোরদার করার আগ্রহ জানিয়েছে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের দেশ সংযুক্ত আরব আমিরাত।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) দেশটির পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে টেলিফোনে কথা বলেন। সেসময় তিনি ইউক্রেন পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন ইস্যুতে রাশিয়ার সঙ্গে সম্পর্ক আরো ঘনিষ্ট ও মজবুত করতে আমিরাত সরকারের আগ্রহের বিষয়টি জানান।

বুধবার আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে এ বিষয়ে বলা হয়, ‘রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে টেলিফোনে শেখ আব্দুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানের কথা হয়েছে। শেখ আব্দুল্লাহ বিন জায়েদ সংযুক্ত আরব আমিরাত ও রাশিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও জোরদার করার ব্যাপারে আগ্রহ জানিয়েছেন।’

‘পাশাপাশি, রাশিয়া ও আমিরাতের জনগণের কল্যাণে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে পরাস্পরিক সহযোগিতা বাড়ানো ও একত্রে কাজ করারও ওপরও গুরুত্ব আরোপ করেছেন পররাষ্ট্রমন্ত্রী।’

পশ্চিমের দেশগুলোর সামরিক জোট নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশনকে (ন্যাটো) ঘিরে বেশ কয়েক বছর ধরে দ্বন্দ্ব চলছিল রাশিয়া ও তার প্রতিবেশী রাষ্ট্র ইউক্রেনের মধ্যে। সম্প্রতি ‍ন্যাটো ইউক্রেনকে ‘সহযোগী’ দেশ হিসেবে মনোনীত করার পর থেকে এই দ্বন্দ্ব রীতিমতো বৈরিতায় রূপ নেয়।

গত ডিসেম্বর থেকে ইউক্রেন সীমান্তে প্রায় ২ লাখ সেনা মোতায়েন করে রেখেছে রাশিয়া। এই দুই মাসে যুক্তরাষ্ট্র ও তার নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্যরাষ্ট্রগুলো প্রায় প্রতিদিনই বলে আসছিল, রাশিয়া ইউক্রেনে হামলা করবে।

অবশেষে গত দুই মাস ধরে চলা এই উত্তেজনা নতুন মাত্রা পায় সোমবার, ইউক্রেনের দুই পূর্বাঞ্চলীয় ভূখণ্ড দোনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে রুশ স্বীকৃতির পর। পরদিন মঙ্গলবার থেকে রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা জারি করতে থাকে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর ইউরোপীয় সদস্যরাষ্ট্রগুলো।

ইতোমধ্যে রুশ ব্যাংক ভিইবি ও দেশটির সামরিক বাহিনীর একটি ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন সরকার। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, এই নিষেধাজ্ঞার ফলে পশ্চিমের দেশগুলো থেকে আর কোনো অর্থ পাবে না রাশিয়া।

এছাড়া, রাশিয়ার প্রভাবশালী বেশ কিছু ব্যক্তি এবং তাদের পরিবারের সদস্যদের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের রয়েছে বলে মঙ্গলবার এক ভাষণে জানিয়েছেন বাইডেন।

পাশাপাশি হুঁশিয়ারি দিয়ে তিনি বলেছেন, রুশ সেনাবাহিনী যদি পশ্চিম ইউক্রেনের দিকে অগ্রসর হয়, সেক্ষেত্রে আরও বেশি নিষেধাজ্ঞা জারি করা হবে।

যুক্তরাষ্ট্রের পাশাপাশি ব্রিটেনও রাশিয়ার ৫ টি ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে মঙ্গলবার।

তবে যুক্তরাষ্ট্র ও তার মিত্র রাষ্ট্রসমূহ রাশিয়ার প্রতি বিরূপ হলেও মধ্যপ্রাচ্যে রাশিয়ার দীর্ঘদিনের মিত্র সিরিয়া ইতোমধ্যে সমর্থন জানিয়েছে রাশিয়াকে। সেই হিসেবে মধ্যপ্রাচ্যের দ্বিতীয় দেশ হিসেবে রাশিয়ার পাশে দাঁড়াল সংযুক্ত আরব আমিরাত। সূত্র: আল আরাবিয়া নিউজ

নয়া শতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ