ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

সব নাগরিককে রাশিয়া ছাড়ার আহ্বান ইউক্রেনের

প্রকাশনার সময়: ২৩ ফেব্রুয়ারি ২০২২, ১৯:৩৩

রাশিয়ার অবস্থানরত প্রায় ৩০ লাখ ইউক্রেনের নাগরিককে দ্রুত সেখান থেকে সরে আসার আহ্বান জানিয়েছে ইউক্রেন। বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বুধবার এক বিবৃতিতে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় নাগরিকদের রাশিয়া সফর থেকে বিরত থাকার এবং রাশিয়ায় অবস্থানরত নাগরিকদের দ্রুত সেই দেশ ছাড়ার আহ্বান জানিয়েছে।

সম্ভব্য রুশ আগ্রাসনের বিষয়ে ইঙ্গিত দিয়ে বিবৃতিতে আরও বলা হয়েছে, বড় কূটনৈতিক বিপর্যয়ের ক্ষেত্রে রাশিয়ায় থাকা ইউক্রেনীয়দের সাহায্য করার জন্য কিয়েভের সীমিত সক্ষমতা রয়েছে।

এদিকে, রাশিয়ার সঙ্গে চলমান উত্তেজনার মাঝে জরুরি অবস্থা জারি করতে যাচ্ছে ইউক্রেন। দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদ এই সিদ্ধান্ত নিয়েছে বলে বুধবার বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে।

নিরাপত্তা পরিষদের বৈঠক শেষে ইউক্রেনের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা অলেক্সি ড্যানিলভ জানান, দোনেস্ক ও লুহানস্ক ছাড়া ইউক্রেনের সব প্রদেশে জরুরি অবস্থা জারি করা হবে।

প্রাথমিক পর্যায়ে ৩০দিনের জন্য জরুরি অবস্থা জারি করা হবে বলে জানিয়েছেন তিনি।

এই সিদ্ধান্ত কার্যকর করতে হলে অবশ্যই ইউক্রেনের পার্লামেন্টের অনুমোদন প্রয়োজন হবে।

ইউক্রেনের পূর্বাঞ্চলের বিচ্ছিন্নতাবাদী দুই অঞ্চল দোনেস্ক ও লুহানস্ককে স্বাধীন ঘোষণার পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সেখানে সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছেন। পুতিনের এমন সিদ্ধান্তে ইউক্রেনের সাধারণ নাগরিকরা ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছেন।

এর পরই রাশিয়াকে আন্তর্জাতিক অর্থায়ন থেকে বিচ্ছিন্ন এবং তাদের দুটি বৃহৎ ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পদাঙ্ক অনুসরণ করে জাপানও রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ