ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

খরায় জলাধার শুকিয়ে বের হলো ভূতুড়ে শহর

প্রকাশনার সময়: ১৮ ফেব্রুয়ারি ২০২২, ১৫:৪৮

স্পেন ও পর্তুগালের সীমান্তে ১৯৯২ সালে চালু হয় অল্টো লিন্ডোসো বাঁধ। বাঁধের কারণে নতুন জলাধারের সৃষ্টি হয়ে স্পেনের আসিরিডো শহর প্লাবিত হয়। সম্প্রতি স্পেনে দেখা দিয়েছে তীব্র খরা। খরায় শুকিয়ে গেছে আসিরিডোর সেই জলাধার। পানির নিচ থেকে ৩০ বছর পর আবারও উঠে এসেছে মৃত এক ভুতূড়ে শহর।

জলাধারটির মাত্র ১৫ শতাংশ জল এখনও অবশিষ্ট রয়েছে। পানি শুকিয়ে যাওয়ায় ধসে পড়া বাড়ির ছাদ, ইটের দেওয়াল এবং পুরোনো শহরের ধ্বংসাবশেষের দেখা মিলেছে। ভুতূড়ে এই জায়গা পরিদর্শনে ভিড় জমাচ্ছে পর্যটকরা। কাদামাখা পথ পাড়ি দিয়েই ঘরগুলো ঘুরে ঘুরে দেখছেন তারা।

অবাক করার মতো কয়েকটি জিনিসও দেখা গেছে। এত দীর্ঘ সময় পরেও খাবার পানির জন্য নির্মিত মরিচা পড়া ফোয়ারা থেকে আসছে পানি। ধ্বংসপ্রাপ্ত একটি ক্যাফের তাকে বিন্যস্ত আছে খালি বিয়ারের বোতল।

বিদ্যুৎ উৎপাদন এবং ফসল সেচের জন্য অল্টো লিন্ডোসোসহ পাঁচটি বাঁধের পানির ব্যবহার সীমিত করার নির্দেশ দিয়েছে পর্তুগাল। পর্তুগিজ ইনস্টিটিউট অফ মেটিওরোলজি অনুসারে, দেশের প্রায় ৫৮ শতাংশ অঞ্চল মাঝারি খরা এবং ৩৪ শতাংশ তীব্র খরা এবং ১১ শতাংশ অঞ্চল চরম খরার মুখোমুখি।

৬৫ বছর বয়সী স্থানীয় বাসিন্দা ম্যাক্সিমিনো পেরেজ রোমারো রয়টার্সকে বলেন, আমি যেন কোনো সিনেমা দেখছি। খুব খারাপ লাগছে।

জলবায়ু পরিবর্তনের সঙ্গে আগামী দিনগুলোতে সৃষ্ট খরায় এ ধরনের পরিস্থিতি আরও বাড়বে বলে আমার ধারণা, বলেন তিনি। সূত্র: রয়টার্স

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ