ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

মিয়ানমারে সেনাবাহিনীর গুলিতে ৭৫ শিশু নিহত

প্রকাশনার সময়: ১৭ জুলাই ২০২১, ১৩:৩২

মিয়ানমারে সেনাবাহিনী এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষে এখন পর্যন্ত প্রায় ১০০০ হাজারের উপরে সাধারণ জণগন নিহত হয়েছে। নিহতদের মধ্যে ৭৫ জন শিশু রয়েছে এবং ১০০০ হাজার শিশুকে এ পর্যন্ত গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

চলতি বছরের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারে নির্বাচিত সরকার প্রধানকে গ্রেফতার করে ক্ষমতা দখলে নেয় দেশটির সেনাবাহিনী। এরপর থেকে সেখানে সেনা ও নিরাপত্তা বাহিনীর হাতে কমপক্ষে ৭৫ শিশু নিহত হয়েছে। আটক করা হয়েছে আরও হাজার খানেক শিশুকে।

জাতিসংঘের শিশু অধিকার কমিটির প্রধান মিকিকো ওটানি এক বিবৃতিতে জানান, ‘অবরোধ ও সামরিক অভ্যুত্থানের কবলে পড়ে মিয়ানমারের শিশুরা আকস্মিক জীবনহানির শিকার হচ্ছে।’

ওটানি আরো বলেন, ‘মিয়ানমারের শিশুরা প্রতিদিন নির্বিচার সহিংসতা, এলোপাতাড়ি গুলি ও আটকের শিকার হচ্ছে। বাবা-মা, ভাই-বোনদের মতো নিজেদের গুলির লক্ষ্যবস্তু হতে দেখছে তারা।’

উল্লখ্যে, চলতি বছরের ১ ফেব্রয়ারী মিয়ানমারের সেনাবাহিনী দেশটির সরকার প্রধান অং সান সুচিকে গ্রেফতার করে ক্ষমতা দখলে নিলে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভ নিয়ন্ত্রণে সেনাবাহিনী নির্বিচারে গুলি চালায় এবং হাজার হাজার মানুষকে গ্রেফতার করে।

জাতিসংঘের শিশু অধিকার কমিটি ১৮ জন স্বাধীন বিশেষজ্ঞ দ্বারা গঠিত, যারা কনভেনশন অন দ্য রাইটস অব দ্য চাইল্ডের দায়িত্বপ্রাপ্ত। এই কনভেনশনে ১৯৯১ সালে স্বাক্ষর করে মিয়ানমার।

নয়া শতাব্দী/ জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ