ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

পশ্চিমবঙ্গে বুধবার থেকে খুলছে স্কুল

প্রকাশনার সময়: ১৫ ফেব্রুয়ারি ২০২২, ০৫:১৯

পশ্চিমবঙ্গে এবার খুলে যাচ্ছে ছোটদের স্কুল। নবান্ন থেকে জারি করা নতুন গাইডলাইনে এমনটাই জানানো হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, রাজ্যে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল খোলার ক্ষেত্রে সরকারি নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। তবে এ ক্ষেত্রে কোন কোন বিধি মেনে স্কুল খুলবে, সেই সংক্রান্ত একটি পৃথক এসওপি জারি করবে স্কুল শিক্ষা দফতর।

রাজ্যে বর্তমানে যে কোভিড বিধি রয়েছে, তা ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত জারি রয়েছে। এক্ষেত্রে নতুন এই গাইডলাইন ১৬ ফেব্রুয়ারি থেকে কার্যকর হতে চলেছে। বড়দের জন্য স্কুল আগেই খুলে গিয়েছিল। সেই সঙ্গে ছোটদের জন্য স্কুলের বদলে চলছিল পাড়ায় শিক্ষালয় প্রকল্প। সেই প্রকল্পকে ঘিরে বিভিন্ন জায়গায় নানা ধরনের সমস্যার কথা উঠে আসছিল। এই পরিস্থিততে, ১৬ ফেব্রুয়ারি থেকে রাজ্যের সব প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল খোলার ক্ষেত্রে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে নবান্ন।

উল্লেখ্য, পাড়ায় শিক্ষালয় শুরু হওয়ার পর থেকেই এই নিয়ে বিভিন্ন ধরনের প্রশ্ন উঠতে শুরু করে। বিশেষ করে যে কোভিড বিধির কথা মাথায় রেখে পাড়ায় শিক্ষালয় চালু করা হয়েছিল, সে বিষয়ে দ্বিমত পোষণ করেছিলেন অভিভাবকদের একটি বড় অংশ। তাদের মত ছিল, এভাবে পাড়ায় শিক্ষালয় চলার থেকে ক্লাসরুমে বসেই শুরু হোক পঠনপাঠন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও বলতে শোনা যায়, স্কুল খোলার বিষয়ে চিন্তাভাবনা করছে রাজ্য সরকার। এরপর সোমবার নবান্ন থেকে নির্দেশিকা জারি করা হয়।

এর পাশাপাশি আইসিডিএস বা অঙ্গনওয়াড়িগুলিও খুলে দেওয়ার কথা জানিয়েছে রাজ্য সরকার। এ ক্ষেত্রেও নারী ও শিশু কল্যাণ দফতর থেকে একটি পৃথক এসওপি জারি করা হবে বলে নবান্নের নির্দেশিকায় জানানো হয়েছে। সূত্রের খবর, শিক্ষা দফতর থেকে এর আগে অষ্টম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির জন্য যে এসওপি জারি করা হয়েছিল, তার উপর ভিত্তি করেই প্রাইমারি স্কুলগুলোকে খোলার নির্দেশ দেওয়া হবে। দূরত্ব বিধিতে জোর দেওয়ার পাশাপাশি ছোটদের জন্য বিশেষ ভাবনাও রাখা হচ্ছে বলে সূত্রের খবর। স্বাস্থ্য দফতরের পরামর্শ মেনেই জারি হবে নির্দেশিকা। জানা গিয়েছে, রোটেশন পদ্ধতি ব্যবহার করা হতে পারে। সেকশন ভিত্তিক ভিন্ন দিনে স্কুল হতে পারে বলে প্রাথমিকভাবে সূত্র মারফত জানা গেছে।

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ