ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

কর্ণাটকের মুসকানকে নিয়ে যতো গুজব

প্রকাশনার সময়: ১৪ ফেব্রুয়ারি ২০২২, ০৪:১৭

হিজাব নিয়ে ভারতে ক্রমশ বিতর্ক বাড়ছে। এর পাশাপাশি কর্ণাটকে একদল উন্মত্ত হিন্দুত্ববাদী যুবকের ‘জয় শ্রীরাম’ ধ্বনির পালটা ‘আল্লাহু আকবর’ বলে নির্ভয়ে চিৎকার করে ওঠা শিক্ষার্থী মুসকান নিয়েও গুজবের ডালপালা গজাচ্ছে। ভারতের কয়েকজন রাজনীতিবিদ ও চলচ্চিত্র তারকাদের নাম ও ছবি যুক্ত কয়েকটা ভিডিও ভাইরাল হয়েছে । সালমান খান, শাহরুখ খান, মমতা বন্দ্যোপাধ্যায় কিংবা নরেন্দ্র মোদির নাম যুক্ত এসব ভিডিওতে বলা হচ্ছে, তারা কর্ণাটকের আলোচিত কলেজ ছাত্রী মুসকান খানের আন্দোলনকে সমর্থন করেছেন এবং তাকে বিপুল অর্থ প্রদান করেছেন । তবে তথ্য অনুসন্ধানী ভারতীয় ওয়েবসাইট ফ্যাক্টওয়াচের অনুসন্ধানে এই দাবির সত্যতা মেলেনি।

গত ৮ ফেব্রুয়ারি ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যায়, কর্ণাটকের একটি কলেজে একদল হিন্দুত্ববাদী যুবকের ‘জয় শ্রীরাম’ ধ্বনির পালটা ‘আল্লাহু আকবর’ স্লোগান তুলেছিলেন বোরখা পরা মুসকান। তরুণীর সাহসিকতার প্রশংসা করেন নেটিজেনরা। তারপরই ছড়িয়ে পড়ে বিভিন্ন পোস্ট। সেখানে দাবি করা হয়, সালমান খান, আমির খান ও শাহরুখ খান বোরখা পরিহিতা মুসকানের সাহসিকতার জন্য পুরস্কৃত করেছেন। তুরস্কের সরকারও নাকি পুরস্কৃত করতে চলেছে ওই তরুণীকে। তাদের তরফে ২ কোটি রুপি দেওয়া হবে মুসকানকে।

ইলিয়াস হোসেনের ফেসবুক পেজকে এসব গুজবের প্রাথমিক উৎস হিসেবে ফ্যাক্টওয়াচ শনাক্ত করেছে। পেজের পক্ষ থেকে এসব ভিডিও বার বার শেয়ারের অনুরোধ করা হয়। এই অনুরোধের প্রেক্ষিতেই পেজের ফলোয়াররা এসব ভিডিও অন্যত্র শেয়ার করছেন। এভাবে ভিডিওগুলো ফেসবুকে ভাইরাল হয়েছে। ইলিয়াস হোসেনের এই পেজ থেকে নিয়মিতভভাবেই গুজব ছড়ানো হয় বলে ফ্যাক্টওয়াচ শনাক্ত করেছে।

কর্ণাটক প্রসঙ্গে যে ভিডিওগুলো এই পেজ থেকে আপলোড করা হয়েছে, এদের প্রতিটিরই দৈর্ঘ্য ৩/৪মিনিটের আশেপাশে । পুরো ভিডিওতেই একই নারীকণ্ঠে বাংলায় ধারাভাষ্য বর্নণা করা হয়েছে। ভিডিওতে মুসকান খানের কিছু ফুটেজ দেখানো হয়েছে, আর ভিডিওর বাকি অংশে সালমান খান, শাহরুখ খান, মমতা বন্দোপাধ্যায় ও নরেন্দ্র মোদির কিছু ছবি বা ভিডিও যুক্ত করা হয়েছে। তবে আলোচ্য এই ব্যক্তিদের কারো কণ্ঠে কোনো বক্তব্য শোনা যায়নি এখানে।

সালমান খান সম্পর্কিত ভিডিওতে বলা হয়, ‘সালমান খান বিজেপির বিরুদ্ধে কঠিন হুশিয়ারি দিলেন এবং মিডিয়ার সামনে মুসকান সম্পর্কে অনেক বড় কথা বললেন। ...সাহসী ভূমিকার জন্য মুসকান খানকে ১০ কোটি রুপি পুরষ্কার দেওয়া হয়েছে । সালমান খান জানিয়েছেন এটা মুসকান খানের জন্য সামান্য উপহার মাত্র। কেননা মুসকান খান একটা মেয়ে হয়ে যা করেছে, আমরা হাজার ছেলে হয়েও তা পারিনি। ...হিজাব নিয়ে সালমান খানের এমন মন্তব্যে ভারতের সকল মুসলিম একমত প্রকাশ করেছেন। তাইতো এবার সকল মুসলিম সহ আন্দোলনের ডাক দিয়েছেন সালমান খান নিজে। –সালমান খানের এমন মন্তব্যে মিডিয়াজুড়ে চলছে ব্যাপক আলোচনা-সমালোচনা।’

শাহরুখ খান সম্পর্কিত ভিডিওতেও প্রায় পুরোপুরি একই কথা বলা হয়। তবে এখানে সালমান খানের মত ১০ কোটি রুপি উল্লেখ না করে এক কোটি রুপির কথা বলা হয়। এছাড়া হিজাব সংক্রান্ত বিভিন্ন ধর্মীয় ব্যাখ্যাটা প্রায় পুরোটা অবিকৃত ছিল দুই বক্তব্যেই।

মমতা বন্দ্যোপাধ্যায়ের নামযুক্ত এই ভিডিওতে দাবি করা হয়েছে, ‘এবার কি হিজাব বিষয়ে আন্দোলনে নামছেন মমতা ব্যানার্জি ? এবার হিজাব এর পক্ষ নিয়ে মমতা ব্যানার্জি একি বললেন? এবং মুসকানকে কোটি টাকা পুরষ্কারের ঘোষণা দিলেন।..মমতা ব্যানার্জি এবার হিজাবের পক্ষ নিয়ে ভারত জুড়ে আন্দোলনের ডাক দিয়েছেন।’

নরেন্দ্র মোদির নামযুক্ত ভিডিওতে দাবি করা হয়েছে, ‘নরেন্দ্র মোদি বলেছেন, স্কুল কলেজে মুসলিম মেয়েরা অবশ্যই হিজাব পরতে পারবে। এখানে কোনো বাধা নেই। কেননা হিজাব পরা তো খারাপ কোনো কাজ নয়। তাহলে কেন এটা আমরা বন্ধ করব। এখানে নিশ্চয়ই কোনো চক্রান্ত আছে। কারন বিজেপি সরকারের পক্ষ থেকে আমরা তো এমন কোনো নির্দেশ দেইনি।’

ফ্যাক্টওয়াচ জানিয়েছে, শাহরুখ খানের ভেরিফাইড টুইটার অ্যাকাউন্টে সেপ্টেম্বর মাসের পরে আর কোনো এন্ট্রি নেই। অর্থাৎ মুসকানকে নিয়ে তিনি কোনো মন্তব্যই করেননি। ৮ ফেব্রুয়ারি মুসকান এর আলোচনা শুরু হওয়ার পর সালমান খান কোনো টুইট করেননি। অন্য কোনো গণমাধ্যমেও ১০ কোটি রুপি পুরষ্কার ঘোষণার কোনো খবর পাওয়া যায়নি। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভেরিফাইড টুইটার অ্যাকাউন্টে তিনি নিয়মিত পোস্ট করছেন। তবে মুসকান সম্পর্কে এখনো কিছু লেখেননি। গণমাধ্যমেও এ সংক্রান্ত কোনো বক্তব্য পাওয়া যায়নি। কোটি টাকা পুরষ্কারের কোনো সূত্র পাওয়া যায়নি।

অন্যদিকে নরেন্দ্র মোদির টুইটার অ্যাকাউন্টটি অতিমাত্রায় সক্রিয়। গত কয়েকদিনে তিনি বিভিন্ন জনসভায় ভাষণ ও দিয়েছেন। তবে মুসকান খানের প্রসঙ্গটি সযতনে এড়িয়ে গিয়েছেন তিনি।

নয়া শতাব্দী/এসএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ