ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

মার্কিন নাগরিকদের ইউক্রেন ছাড়ার আহ্বান বাইডেনের

প্রকাশনার সময়: ১১ ফেব্রুয়ারি ২০২২, ১৯:০৪

ক্রমশ বাড়ছে রাশিয়ার ইউক্রেন আক্রমণের আশঙ্কা। চলমান উত্তেজনার মধ্যে যুক্তরাষ্ট্রের নাগরিকদের দ্রুত ইউক্রেন ছাড়তে বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মার্কিন টেলিভিশন চ্যানেল এনবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে বাইডেন বলেছেন, আমেরিকানদের এখনই চলে যাওয়া উচিত। আমরা কোনো সন্ত্রাসী গোষ্ঠীর মুখোমুখি হচ্ছি না, বরং আমরা বিশ্বের অন্যতম বৃহৎ সেনাবাহিনীর সঙ্গে মোকাবিলা করছি। এটি খুবই ভিন্ন পরিস্থিতি এবং যেকোনো সময় পরিস্থিতি খারাপ হতে পারে।

প্রয়োজনে মার্কিন নাগরিকদের উদ্ধারে বাইডেন সৈন্য পাঠাবেন কিনা, এমন প্রশ্নের জবাবে বাইডেন জানান, সেরকম কোনো সম্ভাবনা নেই।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমেরিকা ও রাশিয়া যখন একে অপরের দিকে গুলি চালাতে শুরু করে তখন সেটা বিশ্বযুদ্ধে পরিণত হয়। আমরা আগের চেয়ে অনেক ভিন্ন এক পৃথিবীতে আছি এখন।

স্নায়ুযুদ্ধের পর থেকে ইউক্রেন নিয়ে ওয়াশিংটন ও মস্কোর মধ্যে উত্তেজনা চরমে পৌঁছেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের কয়েকটি মহলের দাবি, ইউক্রেন সীমান্তের কাছে প্রায় ১৩০,০০০ সৈন্য জড়ো করেছে রাশিয়া। শুধু তাই নয়, 'লাইভ ফায়ার ড্রিলস'-এর জন্য (সামরিক মহড়া) বন্ধু রাষ্ট্র বেলারুশে ট্যাঙ্ক নিয়ে গেছে মস্কো। পাঠানো হয়েছে একজোড়া পারমাণবিক বোমারু বিমান।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী ও গোয়েন্দা সংস্থার এক মূল্যায়ন অনুযায়ী, আগামী ৪৮ ঘন্টার মধ্যে রুশ সেনাবাহিনী ট্যাংক নিয়ে ইউক্রেনের রাজধানী কিয়েভে পৌঁছাতে পারে। সেই সাথে পুরোমাত্রায় আক্রমণের সম্ভাবনাও রয়েছে।

এনবিসি নিউজকে বাইডেন বলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যদি ইউক্রেন আক্রমণের মতো বোকা হন, তাহলে একই সাথে তিনি ততটাই বুদ্ধিমান যে মার্কিন নাগরিকদের উপর ক্ষতিকর প্রভাব ফেলে এমন কিছুই তিনি করবেন না।

এদিকে 'লাইভ ফায়ার ড্রিলস'-এর পর ন্যাটোর তরফে রাশিয়াকে কড়া বার্তা দেওয়া হয়েছে। ন্যাটো জানিয়েছে, রাশিয়া যেভাবে ক্ষেপণাস্ত্র, অস্ত্রশস্ত্র এবং মেশিনগানসহ সৈন্য মোতায়েন করেছে তা সোভিয়েত ইউনিয়নের পতনের তিন দশক পরে ইউরোপের জন্য 'বিপজ্জনক' পরিস্থিতি তৈরি করেছে। এমতাবস্থায় যুদ্ধ এড়াতে তৎপরতা শুরু করেছে পশ্চিমা দেশগুলোও। সূত্র : এনবিসি নিউজ

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ