ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

আফগানিস্তানে পুলিৎজারজয়ী সাংবাদিক নিহত

প্রকাশনার সময়: ১৬ জুলাই ২০২১, ২২:৪৫ | আপডেট: ১৬ জুলাই ২০২১, ২২:৪৮

কান্দাহার সীমান্তের স্পিন বলদাক এলাকার নিয়ন্ত্রণ নিতে তালেবানের সঙ্গে লড়াই করছে আফগান নিরাপত্তা বাহিনী। সেখানে সংবাদ সংগ্রহ করতে গিয়েছিলেন রয়টার্সের ফটো সাংবাদিক দানিশ। পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে সেখানেই জীবনের সমাপ্তি ঘটল তার।

তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন ভারতে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূত ফরিদ মামুন্দজাই।

দুই পক্ষের মধ্যে গোলাগুলি চলাকালে তারা নিহত হন বলে জানিয়েছে আফগানিস্তানের নিরাপত্তা বাহিনী। খবর রয়টার্সের

দানিশ সিদ্দিকী ভারতের নাগরিক। গত সপ্তাহে ওই এলাকায় নিরাপত্তা বাহিনী ও তালেবানের সশস্ত্র যোদ্ধাদের মধ্যে লড়াই শুরু হলে সেখানে সংবাদ সংগ্রহ করার জন্য যান তিনি। আফগানিস্তানের বাহিনীর সঙ্গে ছিলেন তিনি।

পুলিৎজারজয়ী ফটোসাংবাদিক ছিলেন দানিশ। তার মৃত্যুর পর রয়টার্সের প্রেসিডেন্ট মাইকেল ফ্রিডেনবার্গ ও বার্তা সংস্থাটির এডিটর ইন চিফ আলেসান্দ্রা গ্যালোনি এক বিবৃতিতে বলেন, এ ঘটনা সম্পর্কে আরও তথ্য জানার চেষ্টা করছি আমরা। এ জন্য সেখানকার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছি। দানিশ একজন অসাধারণ সাংবাদিক ছিলেন। এছাড়া দানিশের পরিবারের প্রতি শোক জানানো হয়েছে রয়টার্সের পক্ষ থেকে।

আফগানিস্তানের বাহিনীর পক্ষ থেকে বলা হয়, দানিশের ওপর তালেবানের সদস্যরা যখন হামলা চালায়, তখন তিনি এক দোকানির সঙ্গে কথা বলছিলেন।

রয়টার্সের ফটোগ্রাফি দল ২০১৮ সালে রোহিঙ্গাসংকট নিয়ে কাজ করে পুলিৎজার পুরস্কার জিতেছিল। সেই দলে ছিলেন দানিশ। তিনি ২০১০ সাল থেকে রয়টার্সের সঙ্গে কাজ করছিলেন।

ইরাক ও আফগানিস্তান যুদ্ধ, রোহিঙ্গা শরণার্থী সংকট, হংকং বিক্ষোভ, নেপালের ভূমিকম্পসহ গুরুত্বপূর্ণ কিছু ঘটনায় দায়িত্ব পালন করেছেন তিনি।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ