ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

অরুণাচলে তুষারধসে ৭ ভারতীয় সেনার মৃত্যু

প্রকাশনার সময়: ০৮ ফেব্রুয়ারি ২০২২, ২৩:০২

আশঙ্কাই সত্য হলো। ভারতের অরুণাচল প্রদেশে যে সাত সেনা সদস্য তুষারধসে আটকা পড়েছিলেন, তারা সবাই মারা গেছেন। মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছে ভারতীয় সেনাবাহিনী। এরই মধ্যে মরদেহগুলো উদ্ধার করা হয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের।

গত রোববার অরুণাচল প্রদেশের কামেঙ্গ সেক্টরের উঁচু এলাকায় তুষারধসের মুখে পড়েছিলেন ভারতীয় সেনাবাহিনীর সাত জওয়ান। সমুদ্রপৃষ্ঠ থেকে সাড়ে ১৪ হাজার ফুট উঁচু ওই এলাকার আবহাওয়া কয়েকদিন ধরেই দুর্যোগপূর্ণ ছিল। তুষারপাতও হচ্ছিল প্রচুর।

সোমবার ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, তুষারধসের পর থেকে টহলদারি দলের সাত সদস্য নিখোঁজ রয়েছেন। তাদের খোঁজে শুরু হয় উদ্ধার অভিযান। মঙ্গলবার জানানো হয়েছে, ঘটনাস্থল থেকে সাতজনেরই মরদেহ উদ্ধার করা হয়েছে।

চীনের সঙ্গে কয়েক দফায় সীমান্ত বিরোধের পর ভারত অরুণাচলে সেনা টহল জোরদার করা হয়েছে। তিব্বত সীমান্ত লাগোয়া এলাকাটিতে নতুন নতুন সড়ক ও টানেল নির্মাণ করছে দেশটি।

তবে শীতের মাসগুলোতে অরুণাচলে টহল দেওয়া বেশ কঠিন। তুষারধসে সেখানে আগেও অনেক সেনা প্রাণ হারিয়েছেন। ২০২০ সালের মে মাসে ভারতের একটি টহলদারি ও তুষার পরিষ্কার করা দল তুষারধসের মুখে পড়ে। এতে মারা যান অন্তত দুজন।

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ