ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ০৮ ফেব্রুয়ারি ২০২২

প্রকাশনার সময়: ০৮ ফেব্রুয়ারি ২০২২, ২২:৩৮

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে পাঠকদের জন্য-

বিদেশি ওমরাহ যাত্রীদের জন্য করোনাবিধি বদলালো সৌদি আরব

ওমরাহ পালনের উদ্দেশ্যে ভ্রমণেচ্ছু বিদেশিদের জন্য করোনাবিধিতে পরিবর্তন আনলো সৌদি আরব। এখন থেকে এ ধরনের ভ্রমণকারীদের দেশটিতে পৌঁছানোর পরপরই করোনা নেগেটিভ সনদ দেখাতে হবে। আর তার পরীক্ষা করাতে হবে রওয়ানা দেওয়ার আগের ৪৮ ঘণ্টার মধ্যে। সোমবার (৭ ফেব্রুয়ারি) সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় এক বিবৃতিতে এ নির্দেশনা দিয়েছে।

আরব নিউজের খবরে বলা হয়েছে, নতুন নিয়মে ভ্রমণকারীদের পূর্ণডোজ টিকা নেওয়া থাকলেও করোনা নেগেটিভ সনদ দেখানো বাধ্যতামূলক। এ নিয়ম আগামী বুধবার (৯ ফেব্রুয়ারি) থেকে কার্যকর হবে।

তিন বছরে সবচেয়ে বেশি গাড়ি বিক্রি হয়েছে আসিয়ানের ৬ দেশে

গত তিন বছরের মধ্যে ২০২১ সালে প্রথমবার সবচেয়ে বেশি নতুন গাড়ি বিক্রি হয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার রাজনৈতিক ও অর্থনৈতিক জোট আসিয়ানের প্রধান ছয় দেশে। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে ইন্দোনেশিয়া। দেশটিতে গত বছরের মাঝামাঝি সময় থেকে চলাচলে বিধিনিষেধ শিথিলের কারণে অর্থনীতি আবারও গতিশীল হতে শুরু করে।

গত বছর আসিয়ানভুক্ত ৬ দেশ ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া, ভিয়েতনাম, ফিলিপাইন এবং সিঙ্গাপুরে মোট প্রায় ২৮ লাখ নতুন গাড়ি বিক্রি হয়েছে। ২০২০ সালের তুলনায় এই হার ১৪ শতাংশ বেশি। এর মাঝে ইন্দোনেশিয়ায় এক লাফে গাড়ি বিক্রি বেড়েছে ৬৭ শতাংশ।

কাশ্মীর নিয়ে টুইট করায় হুন্দাইয়ের গাড়ি বয়কটের ডাক ভারতে

কাশ্মীর নিয়ে এক টুইটের জেরে ভারতীয়দের তোপের মুখে পড়েছে দক্ষিণ কোরীয় গাড়িনির্মাতা ব্র্যান্ড হুন্দাই। কয়েকদিন ধরে ভারতে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ‘বয়কট হুন্দাই’ ট্রেন্ডিং চলছে। এতে ভারতের শত কোটি জনসংখ্যার বিশাল বাজার হারানোর শঙ্কায় পড়েছে হুন্দাই মোটর।

বহু বছর ধরে ৫ ফেব্রুয়ারিকে কাশ্মীর সংহতি দিবস পালন করে আসছে পাকিস্তান। গত শনিবার এ দিনটি উপলক্ষে হুন্দাইয়ের পাকিস্তান শাখার টুইটার হ্যান্ডেল থেকে একটি টুইট করা হয়। এতে বলা হয়, আসুন, আমরা আমাদের কাশ্মীরি ভাইদের আত্মত্যাগকে স্মরণ করি এবং সমর্থনে পাশে দাঁড়াই। তারা আজও স্বাধীনতার জন্য সংগ্রাম চালিয়ে যাচ্ছে। হুন্দাই পাকিস্তানের এই টুইট ঘিরে ভারতে বিতর্কের ঝড় শুরু হয়।

দীর্ঘদিন প্যারাসিটামল সেবন ঝুঁকিপূর্ণ : গবেষণা

উচ্চ রক্তচাপ থাকা যেসব লোকজন প্রেসক্রিপশনের ভিত্তিতে নিয়মিত প্যারাসিটামল গ্রহণ করেন তাদের হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়তে পারে। সম্প্রতি এক গবেষণা থেকে এ তথ্য উঠে এসেছে। খবর বিবিসির।

ইউনিভার্সিটি অব এডিনবার্গের গবেষকরা বলছেন, দীর্ঘ সময় ধরে প্যারাসিটামল গ্রহণকারী রোগীদের ঝুঁকি এবং উপকারিতা সম্পর্কে চিকিৎসকদের ভালো করে চিন্তাভাবনা করা উচিত। তারা বলছেন, স্বাভাবিক ভাবে মাথাব্যথা এবং জ্বরের জন্য এ ধরনের ব্যথার ওষুধ নিরাপদ। কিন্তু তা দীর্ঘমেয়াদে ব্যবহারের বিষয়ে সতর্ক করা হয়েছে।

ইউক্রেন ইস্যুতে ম্যাক্রোঁ-পুতিনের বৈঠক

সম্প্রতি রাশিয়ায় সফর করেছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের পর তিনি বলেছেন, ইউক্রেন ইস্যুতে সামনের কয়েকটি দিন গুরুত্বপূর্ণ।

আর পুতিন ইঙ্গিত দিয়েছেন যে, ইউক্রেন সীমান্তে সেনা মোতায়েনের পর প্রথমবারের মতো কোনো পশ্চিমা নেতার সঙ্গে ভালো বৈঠক হয়েছে। তবে মস্কো শুরু থেকেই কোনো ধরনের হামলা পরিকল্পনার কথা অস্বীকার করে আসছে।

রাশিয়া সফরে যাচ্ছেন ইমরান খান

ইউক্রেন ইস্যুতে উত্তেজনার মধ্যেই রাশিয়া সফরে যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণে চলতি মাসেই তিনি মস্কো যাবেন বলে জানিয়েছেন পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি।

গত মাসে প্রধানমন্ত্রী ইমরান খান, রুশ প্রেসিডেন্টের সঙ্গে টেলিফোনে আলাপ করেন। সে সময় দুই দেশের শীর্ষ নেতারা নিজ দেশে সফরের জন্য একে অপরকে আমন্ত্রণ জানান। এই আলাপে দ্বিপাক্ষিক বাণিজ্য এবং পারস্পরিক সহযোগিতা সংক্রান্ত নানা বিষয়ে কথা হয় দুই নেতার মধ্যে।

তাইওয়ানের সঙ্গে সামরিক সহায়তা চুক্তির অনুমোদন যুক্তরাষ্ট্রের

চীনের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই তাইওয়ানের সঙ্গে সামরিক সরঞ্জাম ও পরিষেবায় ১০ কোটি ডলারের চুক্তির অনুমোদন দিয়েছে বাইডেন প্রশাসন। এই চুক্তির আওতায় তাইওয়ানের প্রতিরক্ষাবিষয়ক সক্ষমতা বাড়াতে সব ধরনের সহায়তা করবে যুক্তরাষ্ট্র।

তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। চীন তাইওয়ানকে তাদের একাংশ বলে মনে করে। চীন ক্রমাগত সীমান্তে সামরিক আগ্রাসন বাড়াচ্ছে বলে অভিযোগ রয়েছে তাইওয়ানের। সোমবার (৭ ফেব্রুয়ারি) পেন্টাগন জানিয়েছে, তাইওয়ানের প্যাট্রিয়ট মিসাইল ডিফেন্স সিস্টেমের স্থিতিশীলতা, রক্ষণাবেক্ষণ এবং আধুনিকায়নে এই অর্থ ব্যবহৃত হবে।

হিজাবকে কেন্দ্র করে উত্তেজনা, কর্ণাটকে স্কুল-কলেজ বন্ধ ঘোষণা

হিজাব পরাকে কেন্দ্র করে তুমুল উত্তেজনার কারণে ভারতের কর্ণাটকে আগামী তিনদিন সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। মুখ্যমন্ত্রী বাসাভরাস এস বোমাই এক টুইট বার্তায় জানিয়েছেন, শান্তি ও সম্প্রীতি রক্ষায় তিনি সব স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। খবর এনডিটিভির।

হিজাব পরার বিধিনিষেধের বিরুদ্ধে উদুপির একটি সরকারি কলেজের পাঁচ নারীর দায়ের করা আবেদনের শুনানি চলছে কর্ণাটক হাইকোর্টে। আগামীকালও এ বিষয়ে আদালতে শুনানি হবে। আদালতের পক্ষ থেকে শিক্ষার্থী ও জনগণকে শান্ত থাকার আহ্বান জানানো হয়েছে।

আইএস-কে নেতার তথ্য চেয়ে ১ কোটি ডলার পুরস্কার ঘোষণা যুক্তরাষ্ট্রের

নিষিদ্ধঘোষিত জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের খোরাসান শাখার (আইএস-কে) প্রধান নেতার অবস্থান ও পরিচয় সম্পর্কিত যে কোনো তথ্য চেয়ে এক কোটি মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। কাবুল হামলার সঙ্গে জড়িত এমন কারও তথ্য চেয়ে সোমবার (৭ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র দপ্তর এই অর্থপুরস্কার ঘোষণা করে।

আফগানিস্তানের রাজধানী কাবুলের বিমানবন্দরে হামলা পর আলোচনায় আসে জঙ্গি গোষ্ঠী আইএসের খোরাসান শাখা (আইএস-কে)। গতবছর ২৬ আগস্টের হামলায় নিহত হন একশ'র বেশি মানুষ। নিহতদের মধ্যে ১৩ জন মার্কিন সৈন্যও ছিলেন। পরে ওই হামলার দায় স্বীকার করে আইএস-কে।

মাদাগাস্কারে ঘূর্ণিঝড়ে মৃত্যু বেড়ে ২০

আফ্রিকার দক্ষিণাঞ্চলের দেশ মাদাগাস্কারে ঘূর্ণিঝড় বাতসিরাই-র আঘাতে বিপর্যস্ত জনজীবন। এখন পর্যন্ত ২০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ঝড়ের তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে গেছে বহু ঘরবাড়ি ও স্থাপনা। উদ্বাস্তু হয়ে পড়েছেন অন্তত ৫৫ হাজার মানুষ। ভারি বৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় পানিবন্দি আরও পাঁচ হাজারের বেশি মানুষ।

জানা গেছে, শনিবার (৫ ফেব্রুয়ারি) রাতে ঘন্টায় ১৬৫ কিলোমিটার বেগে আঘাত হানে ঘূর্ণিঝড় বাতসিরাই। দুই সপ্তাহ পর ভারত মহাসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় বাতসিরাই প্রবল বেগে আঘাত হানে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলে।

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ