ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬
লাদাখে ভারত ও চীনের সংঘর্ষ

‘পানিতে ডুবে প্রাণ গেছে ৩৮ চীনা সেনার’

প্রকাশনার সময়: ০৪ ফেব্রুয়ারি ২০২২, ০৩:৫১

পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় চীনা সেনা ও ভারতীয় বাহিনীর মধ্যে ২০২০ সালের ১৫ জুন সংঘর্ষ বাধে। এতে সে সময় ২০ জন ভারতীয় সেনা নিহত হয় বলে জানায় ভারত।

তবে সে সময় চীন জানায়, তাদের চারজন সেনা নিহত হয় সংঘর্ষে। তবে নতুন এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় বাহিনীর সঙ্গে সেই সংঘর্ষে চীনের ৪২ সেনা নিহত হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম গবেষকদের একটি গ্রুপের প্রতিবেদন উদ্ধৃত করে অস্ট্রেলিয়ার সংবাদপত্র দ্য ক্লাক্সন নতুন এই তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালের জুনে ভারতীয় সেনাদের সঙ্গে সংঘর্ষের পর পিছু হটলে চীনা সেনারা গালওয়ান নদীতে ভেসে যায়।

ক্লাক্সন সংবাদপত্রের রিপোর্টে বলা হয়েছে, পিএলএ (চীনের সেনাবাহিনীর আনুষ্ঠানিক নাম) সেনারা আতঙ্কিত হয়ে পিছু হটে। এরমধ্যে অন্তত ৩৮ জন সেনা নদীতে ভেসে যায়।

ক্লাক্সন সংবাদপত্রের এডিটর অ্যান্থনি ক্লান ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, বাফার জোনে চীনা সেনারা তাদের শিবির সরিয়ে নিয়েছে কি না তা নিশ্চিত হতে ভারতীয় সেনারা আসে। এরপর দুই বাহিনীর মধ্যে হাতাহাতি শুরু হয়।

অ্যান্থনি ক্লান আরো বলেন, এরপর ফেরার পথে চীনা সেনারা পানিতে ভেসে যায়।

ক্লাক্সনের রিপোর্টে বলা হয়েছে, ১৫ জুন ভারতের কর্নেল সন্তোষ বাবু ও তার সেনারা চীনা শিবির উচ্ছেদ করতে বিতর্কিত অঞ্চলে যায়। সেখানে পিএলএ কর্নেল কিউ ফাবাও তার প্রায় ১৫০ সেনা নিয়ে উপস্থিত ছিলেন। তিনি আলোচনার বদলে তার সেনাদের লড়াইয়ের নির্দেশ দেন। তথ্যসূত্র: এনডিটিভি।

নয়া শতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ