ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয় পতাকায় পরিবর্তন আনছে সৌদি আরব

প্রকাশনার সময়: ০৩ ফেব্রুয়ারি ২০২২, ২২:৫৮

কালেমাখচিত জাতীয় পতাকা ও জাতীয় সংগীতে পরিবর্তন আনতে চলেছে সৌদি আরব। সোমবার (৩১ জানুয়ারি) সৌদির মজলিসে শূরা এক ভোটের মাধ্যমে এই পরিবর্তনের অনুমোদন দেয় বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম।

যুবরাজ সালমানের সংস্কার উদ্যোগের মাঝেই আনা হচ্ছে এই পরিবর্তন। সাধারণত সৌদির শূরা কাউন্সিলের সম্মতিতে যেকোনো আইন সংস্কার বা বাস্তবায়িত হয়। সেক্ষেত্রে বাদশাহ সালমান বিন আবদুল আজিজের চূড়ান্ত অনুমোদন এখন আনুষ্ঠানিকতা মাত্র।

অন্যান্য কয়েকটি গণমাধ্যমের সংবাদে বলা হয়, পতাকা বা জাতীয় সংগীত নয় বরং এর সঙ্গে সংশ্লিষ্ট আইন ও বিধানে পরিবর্তন আনা হবে। তবে মজলিসে শূরা এর বেশি কিছু জানায়নি।

স্থানীয় গণমাধ্যম আরও জানিয়েছে, কলেমাখচিত পতাকার অনিচ্ছাকৃত অবহেলা রোধ করতেই এ সম্পর্কিত আইনগুলোর যথাযথ ব্যবহার নিশ্চিতে আনা হচ্ছে এই পরিবর্তন।

গত সপ্তাহে পতাকা অবমাননার দায়ে চার বাংলাদেশিকে গ্রেপ্তার করে সৌদি পুলিশ। তারা সৌদি পতাকা আবর্জনার স্তূপে ফেলেন বলে অভিযোগ ওঠে।

রাষ্ট্রচালিত সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, পতাকা রক্ষায় ৫০ বছরের পুরোনো রয়্যাল ডিক্রির খসড়া সংশোধনীর পক্ষে ভোট দেয় কাউন্সিল। শূরা কাউন্সিলের সদস্য সাদ আল-ওতাইবি খসড়া প্রস্তাবনা উত্থাপন করেন। কাউন্সিলের অন্য সদস্যদের মধ্যে আলোচনার পূর্বে একটি সাব-কমিটি পুরো বিষয় পর্যালোচনা করে।

১৯৭৩ সাল থেকে সবুজ সৌদি পতাকায় সাদা হরফের ক্যালিগ্রাফিতে কালেমা লেখা থাকে। কালেমার নিচে থাকে একটি তরবারি।

সৌদিকে রক্ষণশীল ইসলামী ভাবধারা থেকে বেরিয়ে আনার চেষ্টা করছেন সৌদি যুবরাজ সালমান। যুবরাজের 'ভিশন-২০৩০' অনুযায়ী আনা হচ্ছে নানা সামাজিক সংস্কার। যুবরাজের সংস্কার পরিকল্পনার অংশ হিসেবেই এই পরিবর্তন আসতে চলেছে বলে বিশ্লেষকদের ধারণা। সূত্র: এপি

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ