ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

সিরিয়ায় মার্কিন অভিযান, আইএস প্রধানসহ নিহত ১১

প্রকাশনার সময়: ০৩ ফেব্রুয়ারি ২০২২, ২১:১৯ | আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২২, ০৮:৩৫

সিরিয়ায় এক অভিযানে ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু ইব্রাহিম আল-হাশেমি আল কুরাইশি নিহত হয়েছেন। এ সময় ছয় শিশু ও চার নারী নিহত হয়েছেন বলে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

মার্কিন প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা সাংবাদিকদের বলেন, আইএসের নেতা আবু ইব্রাহিম আল-হাশেমি আল কুরাইশি অভিযানে নিহত হয়েছেন। ওই কর্মকর্তা জানান, অভিযানের সময় তিনি নিজেকে বিস্ফোরণে উড়িয়ে দেন।

বাইডেন যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় অপারেশন সম্পর্কে বিস্তারিত জানাতে জাতির উদ্দেশে ভাষণ দেবেন।

এক বিবৃতিতে বাইডেন বলেন, আমেরিকার জনগণ, আমাদের মিত্রদের রক্ষা করতে এবং পৃথিবীকে আরও নিরাপদ করতে গত রাতে আমার নির্দেশনায় উত্তর-পশ্চিম সিরিয়ায় মার্কিন সামরিক বাহিনীর একটি সন্ত্রাসবিরোধী অভিযান সফলভাবে পরিচালনা করা হয়েছে।

'আমাদের সশস্ত্র বাহিনীর দক্ষতা ও সাহসিকতার জন্য ধন্যবাদ, আমরা আইএসআইএসের নেতা আবু ইব্রাহিম আল-হাশিমি আল-কুরায়শিকে যুদ্ধক্ষেত্র থেকে সরিয়ে দিয়েছি', বলেন তিনি।

পেন্টাগন জানিয়েছে, অভিযানে মার্কিন বাহিনীর কেউ হতাহত হননি।

আইএসআইএসের প্রাক্তন নেতা আবু বকর আল-বাগদাদির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করার পরে ২০১৯ সালে আল-কুরেশিকে জঙ্গিগোষ্ঠীটির প্রধান হিসাবে ঘোষণা করা হয়েছিল। আবু বকর আল-বাগদাদিও মার্কিন বিশেষ বাহিনীর হাতে নিহত হয়েছিলেন।

সূত্র: আলজাজিরা

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ