ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

রানি দ্বিতীয় এলিজাবেথের রাজত্বের ৭০ বছর

প্রকাশনার সময়: ০৩ ফেব্রুয়ারি ২০২২, ০৬:০৮ | আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২২, ০৯:৫৮

সিংহাসনে ৭০ বছর সুদীর্ঘ সময়। বিশ্বের ১৬টি সার্বভৌম রাষ্ট্র এবং কমনওয়েলথের প্রধান হিসেবে গোটা বিশ্বে আগ্রহের কারণ। ব্রিটেনের অনন্য প্রতিচ্ছবি জীবন্ত কিংবদন্তি রানি দ্বিতীয় এলিজাবেথ।

বিশ্বের প্রথম কোনো রাজপরিবারের সদস্য, যিনি এত দীর্ঘ সময়কাল ধরে কোথাও রাজত্ব করছেন। মাত্র ২৫ বছর বয়সে ব্রিটেনের সিংহাসনে বসেন বর্তমান রানি দ্বিতীয় এলিজাবেথ। সিংহাসনে হীরকজয়ন্তীর মাইলফলক স্পর্শ করে অনন্য নিদর্শন স্থাপন করেছেন ইতিমধ্যেই। ১৯৫২ সালে ব্রিটেনের সিংহাসনে আরোহণ করেন তিনি। রাজসিংহাসন শাসনে ৭০ বছরে পা দিয়েছেন মহারানী। তার বর্তমান বয়স ৯৫ বছর। এ দীর্ঘ সময়ে তার জনপ্রিয়তায় এতটুকু ভাটা পড়েনি

রানি হিসেবে সিংহাসনে বসার দিনটি কখনোই কোনো জমকালো আনুষ্ঠানিকতায় পালন করেন না দ্বিতীয় এলিজাবেথ। কারণ ওই দিনটি তার বাবা আলবার্ট ফ্রেডেরিক আর্থার জর্জের (রাজা ষষ্ঠ জর্জ)। এবারও রানি দ্বিতীয় এলিজাবেথ আগামী রোববার (৬ ফেব্রয়ারি) বাবাকে স্মরণ করে প্রার্থনার জন্য।

আজকের আধুনিক ব্রিটেনের পাশাপাশি তিনি ‘গ্রেট ব্রিটেনের’ সাম্রাজ্যবাদী অতীতের প্রত্যক্ষ সাক্ষী হিসেবে বেঁঁচে আছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। দীর্ঘ ৭০ বছরের রাজত্বকালে ব্রিটেনের সামাজিক ও রাজনৈতিক পরিবর্তনের একজন মূল কারিগর হিসেবে নিজের ছাপ রেখেছেন। তাকেই ব্রিটেন রাজপরিবারের সব থেকে জনপ্রিয় সদস্য হিসেবেও মনে করা হয়। যদিও বারবার বিভিন্ন সময়ে তার গদি ছাড়ার পক্ষে সরব হন ব্রিটেনবাসী।

অবশ্য রানি দ্বিতীয় এলিজাবেথের ৭০ বছরের রাজত্বকালের পূর্তি উপলক্ষে জুনের শুরুতে ৭চার দিনের উৎসব উদ‌যাপনের পরিকল্পনা করা হয়েছে, যার মধ্যে একটি সামরিক কুচকাওয়াজ এবং একটি সঙ্গীতানুষ্ঠানের আয়োজনও থাকবে। তার এই কীর্তিকে চিরস্মরণীয় করে তোলার জন্য ইতিমধ্যেই স্মারক মুদ্রাও তৈরি করা হয়েছে। এই বছর ক্রিসমাস এবং নববর্ষে তার পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটাতে তার ‘স্যান্ড্রিংহাম’ প্রাসাদে যাওয়ার কথা ছিল। কিন্তু ব্রিটেনে ওমিক্রনের দাপটে এই সফর স্থগিত করা হয়।

স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের সঙ্গে কেনিয়ার একটি অরণ্যে বন্যপ্রাণী দেখতে গিয়েছিলেন প্রিন্সেস অব ইয়র্ক দ্বিতীয় এলিজাবেথ। সেখানে সকাল বেলা ঘুম থেকে উঠে শুনলেন, বদলে গেছে তার খেতাব। তিনি এখন ব্রিটেনের রানি। কারণ তার বাবা রাজা ষষ্ঠ জর্জ মারা গেছেন। ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারিতে ঘটে যাওয়া এ ঘটনার ৭০ বছর পেরিয়ে গেছে।

নয়া শতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ