ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

জার্মানিতে বৃষ্টির পর বন্যায় প্রাণহানি ৩৩

নিখোঁজ কয়েক ডজন মানুষ
প্রকাশনার সময়: ১৬ জুলাই ২০২১, ০০:০০ | আপডেট: ১৬ জুলাই ২০২১, ০২:১৯

জার্মানির পশ্চিমাঞ্চলে ভারি বৃষ্টির পর বন্যা দেখা দিয়েছে। এতে ২ দমকল কর্মীসহ ৩৩ জনের প্রাণহানি হয়েছে। এছাড়াও অঞ্চলটির অনেক বাড়িঘর বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় কয়েক ডজন মানুষ নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান ও আল-জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এদিকে পশ্চিম ইউরোপের দেশটির এ অঞ্চলে ভারি বৃষ্টিপাতের কারণে সৃষ্ট এ বন্যায় ইতোমধ্যে অঞ্চলটির ৬টি বাড়ি ধসে পড়েছে। আরও বেশ কয়েকটি বাড়ি ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এদিকে গার্ডিয়ান জানিয়েছে, ভারি বৃষ্টিপাতের পরে কমপক্ষে ২১ জন মারা গেছেন এবং কয়েক ডজন নিখোঁজ রয়েছেন।

এ বন্যার ফলে পশ্চিম জার্মানির রাইনল্যান্ড-প্যালাটিনেট এবং নর্থ-রাইন ওয়েস্টফালিয়ায় ভবনগুলো ধসে পড়েছে। বৃহস্পতিবার সকালে পুলিশ জানিয়েছে, ছয়টি ঘর ভেঙে যাওয়ার পর তারা প্রায় ৭০০ নিখোঁজ বাসিন্দার সন্ধান করছেন। কমপক্ষে আটজনের মৃত্যুর বিষয় নিশ্চিত হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। বন শহরের দক্ষিণে আরভেইলার জেলায় বন্যায় ৪ জনের মৃত্যুর পাশাপাশি ৩০ জন নিখোঁজ বলে গত বৃহস্পতিবার জানিয়েছে স্থানীয় পুলিশ। আর নদীর পানি তীর উপচে লোকালয়ে প্রবেশের পর বাড়িঘরের ভেতর আটকা পড়া প্রায় ৫০ জন ছাদে আশ্রয় নিয়েছেন।

পুলিশের এক মুখপাত্র বলেছেন, অনেক এলাকায় ফায়ার ব্রিগেড ও উদ্ধারকর্মী পাঠানো হয়েছে। উদ্ধার কাজ এখনো চলছে, যে কারণে আমরা এখনো ক্ষয়ক্ষতির পুরো চিত্র পাইনি। বনের উত্তর-পূর্বের জাউয়াল্যান্ড অঞ্চলে দুই দমকলকর্মীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে পুলিশ। এদের মধ্যে একজনের মৃত্যু পানিতে ডুবে হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা ডয়েচে ভেলে। বন্যার কারণে এ অঞ্চলে সড়ক ও রেল যোগাযোগ বিঘ্নিত হয়েছে।

রাইন নদীতে নৌযান চলাচল স্থগিত রাখা হয়েছে। বৃহস্পতি ও শুক্রবার জার্মানির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আরও বৃষ্টি হতে পারে বলে দেশটির আবহাওয়া বিভাগের পূর্বাভাসে সতর্ক করা হয়েছে।

নয়া শতাব্দী/এসইউ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ