ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

আফগানরা অনাহারে ভুগছেন, বিক্রি করছেন সন্তান-কিডনি

প্রকাশনার সময়: ২৯ জানুয়ারি ২০২২, ১৮:৪৮

খাদ্যের জন্য আফগানরা তাদের শিশুদের বিক্রি করতে বাধ্য হচ্ছেন। একই সঙ্গে বিক্রি করছেন শরীরের নানা অঙ্গ। এমনই চাঞ্চল্যকর তথ্য দিলেন জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) এর প্রধান ডেভিড বেসলি। এছাড়াও সংস্থাটি আফগানিস্তানের ভয়াবহ মানবিক সংকট চিত্রের কথা তুলে ধরেছে।

ডব্লিউএফপি-এর প্রধান ডেভিড বেসলি প্রধান জানিয়েছেন, দেশটির অর্ধেক মানুষ অনাহারে ভুগছে। এই সংকটময় মুহুর্তে দেশটিতে ত্রাণের জন্য আন্তর্জাতিক সংস্থার কাছে সহায়তার আহ্বান জানান তিনি।

প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তান বহু বছর ধরে সংঘাত ছাড়াও খরা, মহামারি এবং অর্থনৈতিক বিপর্যয়ের মুখে।

দেশটির দুই কোটি ৪০ লাখ মানুষ তীব্র খাদ্য নিরাপত্তায় ভুগছে। এই শীতে দেশটির অর্ধেক জনসংখ্যার বেশি মানুষ দুর্ভিক্ষের কবলে পড়বে। এছাড়া চলতি বছরে ৯৭ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে নেমে যেতে পারে।

ডয়েচে ভেলেকে ডেভিড বেসলি বলেন, আফগানিস্তান ইতোমধ্যেই বিশ্বের অন্যতম দরিদ্র একটি দেশ। এর মধ্যে ২০ বছর ধরে তালেবানের সঙ্গে সংঘর্ষ।

তিনি আরও বলেন, এখন আমরা যা সম্মুখীন করছি তা বিপর্যয়কর। দেশটির ৪ কোটি মানুষের মধ্যে দুই কোটি ৩০ লাখ মানুষ অনাহারের দ্বারপ্রান্তে।

ডয়েচে ভেলেকে দেওয়া সাক্ষাতকারে ডেভিড বেসলি আফগানিস্তানে তার দেখা এক নারীর ঘটনার কথা প্রকাশ করেছেন। তিনি বলেন, এক নারী তার মেয়েকে অন্য পরিবারের কাছে বিক্রি করতে বাধ্য হয়েছেন এই আশায় যে, তারা তাকে ভাল খাওয়াতে পারবে। খাবারের কিনতে কিডনি বিক্রি করতে দ্বিতীয়বার ভাবেন না অসহায় আফগানরা।

গত বছরের অগাস্টে প্রায় ২০ বছর পর ফের আফগানিস্তান দখল করে দেয় তালেবান। এরপর দেশটিতে বেদেশি সহায়তা প্রায় বন্ধ হয়ে যায়। তথ্যসূত্র: এনডিটিভি।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ