ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ইউক্রেনকে ৫০০০ হেলমেট দেওয়ার প্রস্তাব জার্মানির

প্রকাশনার সময়: ২৭ জানুয়ারি ২০২২, ১৮:২৩

রাশিয়ার ইউক্রেন আক্রমণের আশঙ্কার মধ্যেই ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করতে অস্বীকৃতি জানিয়েছে জার্মানি। এর বদলে বুধবার ইউক্রেনকে ৫০০০ হেলমেট দেওয়ার প্রস্তাব দিয়েছে দেশটি। জার্মানির এমন প্রস্তাবকে 'চূড়ান্ত হাস্যকর' বলে আখ্যা দিয়েছেন কিয়েভের মেয়র।

জার্মানির প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিন ল্যামব্রেখট মনে করেন, হেলমেট দিয়ে সাহায্য করার মাধ্যমে জার্মানি স্পষ্ট বুঝাতে চাইছে যে তারা ইউক্রেনের পাশে আছে। কিন্তু জবাবে কিয়েভের মেয়র ভিটালি ক্লিশকো জানিয়েছেন, হেলমেট দেওয়ার প্রস্তাবে তিনি বিস্ময়ে 'বাক্যহারা' হয়েছেন! মেয়র আরও মন্তব্য করেন, জার্মানি বুঝতে পারছে না যে ইউক্রেন বিশ্বের মহাশক্তিধর রাশিয়ান সেনাবাহিনীর সাথে সংঘাতে জড়াতে যাচ্ছে, যারা কিনা যেকোনো মুহূর্তে ইউক্রেনে ঢুকে পড়তে পারে।

বিল্ড ডেইলিকে ক্লিশকো বলেন, "৫০০০ হেলমেট? এটা কি ঠাট্টা করা হচ্ছে নাকি? এরপর জার্মানি কি পাঠাবে? বালিশ?"

এদিকে শুধু ইউক্রেনেই নয়, জার্মানির এই পদক্ষেপের সমালোচনা হয়েছে জার্মানিতেও। দেশটির সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরে বেড়াচ্ছে ২০১৯ সালের একটি সচেতনতামূলক ক্যাম্পেইনের ছবি সম্বলিত মিম। তরুণদের সাইক্লিং করার সময় হেলমেট পরার প্রয়োজনীয়তা নিয়ে করা ঐ ক্যাম্পেইনের স্লোগান ছিল 'দেখতে বাজে, কিন্তু এটা তোমার জীবন রক্ষা করবে।" এই মিমকেই ইউক্রেনে হেলমেট পাঠাতে চাওয়ার সাথে তুলনা করেছেন নেটিজেনরা।

ইউক্রেন সীমান্তে লাখ লাখ রুশ সৈন্য জড়ো হওয়ার পর থেকেই আশঙ্কা করা হচ্ছে, বড় ধরনের যুদ্ধে জড়িয়ে পড়তে পারে ইউরোপ। ইউক্রেন তাদের পশ্চিমা মিত্রদের সহায়তা চাওয়ার পর কিয়েভকে অ্যান্টি-ট্যাংক ও অ্যান্টি-এয়ারক্রাফট মিশাইলসহ বিভিন্ন অস্ত্র দিতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও বাল্টিক রাষ্ট্রগুলো।

কিন্তু ইউক্রেনকে অস্ত্র সহায়তা দিতে অস্বীকৃতি জানিয়েছে জার্মানি। জার্মানির দাবি, এর ফলে সংঘাত আরও বাড়তে পারে।

চলতি সপ্তাহে জার্মানির প্রতিরক্ষা মন্ত্রী ক্রিস্টিন ল্যামব্রেখট জানান, জার্মানি ইউক্রেনে একটি ফিল্ড হাসপাতাল পাঠাবে এবং বার্লিন ইতোমধ্যেই রেসপিরেটর (কৃত্রিম শ্বাস-প্রশ্বাস চালু রাখার যন্ত্র) পাঠিয়েছে। কিন্তু অস্ত্র সহায়তা দিতে রাজি না হওয়ায় জার্মানির প্রতি নিন্দা জানিয়েছেন ইউক্রেনে্র পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা। তিনি জার্মানিকে 'ঐক্য নষ্ট করা' ও 'পুতিনকে সাহস দেওয়া'র মতো কাজ বন্ধ করতে বলেছেন। সূত্র: টাইমস অব ইসরায়েল

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ