ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

রাস্তায় শীতে জমে মারা গেলেন আলোকচিত্রী রবার্ট

প্রকাশনার সময়: ২৭ জানুয়ারি ২০২২, ১৮:০৮

বিখ্যাত ফরাসি আলোকচিত্রী রেনে রবার্ট মারা গেছেন। প্যারিসের রাস্তায় তীব্র শীতে জমে অসহায় মৃত্যু ঘটেছে প্রতিভাবান এই আলোকচিত্রীর। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৪ বছর।

একাধিক গণমাধ্যম সূত্রে জানা গেছে, গত ১৮ জানুয়ারি প্যারিসের রাস্তায় হাঁটতে বেরিয়েছিলেন এই শিল্পী। সেসময় হঠাৎ জ্ঞান হারিয়ে প্রায় ৯ ঘন্টা রাস্তার সাইডওয়াকে পড়ে থাকলেও, কেউ তাকে সাহায্য করতে এগিয়ে আসেনি। নয় ঘন্টা পর একজন গৃহহীন ব্যক্তির নজরে আসেন তিনি এবং ওই ব্যক্তি উদ্ধারকারী দলকে ফোন দেন। হাসপাতালে নেওয়ার পর ডাক্তাররা জানান, তীব্র শীতে হাইপোথারমিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছেন রেনে।

ফ্লেমিংকো নাচের অদ্বিতীয় সব ছবি তুলে বিখ্যাত হন রেনে রবার্ট। তার মৃত্যুর কথা অনলাইনে রিপোর্ট করেন তার বন্ধু ও সাংবাদিক মিশেল মমপন্টো। মিশেল লেখেন, রেনে প্রায় ৫-৬ ঘন্টা প্যারিসের সবচেয়ে জনবহুল একটি রাস্তায় পড়ে থাকলেও কেউ কোনো ভ্রুক্ষেপ করেনি। রেনের এই নির্মম পরিণতির পেছনে সমাজের মানুষের 'চরম উদাসীনতা'কে দায়ী করেছেন তিনি।

রেনে রবার্টের জন্ম ১৯৩৬ সালে সুইজারল্যান্ডে। ফ্লেমেংকো পারফর্মারদের পোট্রেইট ছবি তুলে সাড়া ফেলে দেন তিনি। প্রায় অর্ধশতক এই কাজের পেছনেই সময় দিয়েছেন এই শিল্পী।

এছাড়া, জীবদ্দশায় তিনটি বইও প্রকাশ করেছেন তিনি। তার লেখা বইগুলো হলো ফ্লেমেংকো (১৯৯৩), ফিউরি অ্যান্ড গ্রেস (২০০১), রিলেশন টু ফ্লেমেংকো (২০০৩)। গত বছর নিজের সাহিত্যকর্ম তিনি ফ্রান্সের জাতীয় জাদুঘরকে দান করেন।

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ